নারীরা প্রাকৃতিকভাবেই পুরুষের চেয়ে সক্ষম

প্রকাশিতঃ ডিসেম্বর ৬, ২০১৭ আপডেটঃ ১১:৩৯ অপরাহ্ন

নারীরা প্রাকৃতিকভাবেই পুরুষের চেয়ে সক্ষম বলে দাবি গবেষকদের। সাধারণ ভাবে প্রচলিত আছে যে, শারীরিক সক্ষমতার দিক থেকে প্রাকৃতিকভাবে পুরুষরা এগিয়ে।

কিন্তু জার্নাল অ্যাপ্লাইড ফিজিওলজি, নিউট্রিশন এন্ড মেটাবিলিজমে একটি নতুন গবেষণা বলছে, সক্ষমতার দিক থেকে নারীরা পুরুষের চাইতে অনেক উপরের অবস্থানে আছেন।

কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলু’র গবেষকরা ৯ জন নারী ও ৯ জন পুরুষের উপর আলাদা আলাদ গবেষণা করেন, যাদের প্রত্যেকের বয়স ১৮-৩০ বছরের মধ্যে এবং তাদের শরীরের গঠনও প্রায় সমান অনুপাতের। প্রথমেই ১৮ জন নারী-পুরুষকে একত্রে হাঁটতে বলা হয়েছে।

আরও খবর : বিয়ের পর থানাতেই বাসর কেটেছে নবদম্পতির!

কিছুদুর যাওয়ার পরে তাদের হাঁটার গতি বাড়াতে বলা হয় এবং যতক্ষণ পর্যন্ত না তাদের শরীর ক্লান্ত হয় ও তাদের হৃদকম্পন গড়ে ৮০ শতাংশে পৌঁছানো পর্যন্ত হাঁটতে থাকেন।

এসময় তারা কি পরিমাণ অক্সিজেন গ্রহণ করেছেন এবং কার্বন ডাই অক্সাইড ত্যাগ করেছে সেটা পরিমাপ করার জন্য প্রত্যেকের মুখে ফেস মাস্ক পড়ানো হয়েছিল।

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেখক রিচার্ড হাগসান বলেন, এই গবেষণার মধ্য দিয়ে মূলত আমরা বের করতে চেয়েছিলাম যে, একজন ব্যক্তি ব্যায়াম করার পর বিশ্রামে যাওয়ার আগে কি পরিমাণ অক্সিজেন গ্রহণ করে এটা পরিমাপ করতে।

এসএইচ-১৮/০৬/১২ (অনলাইন ডেস্ক, তথ্যসূত্র : টাইম)