বৃদ্ধের প্রাণ বাঁচালো স্মার্টওয়াচের ‘স্মার্টনেস’

প্রকাশিতঃ মে ১৬, ২০১৮ আপডেটঃ ৫:১১ অপরাহ্ন

স্মার্টফোন, স্মার্টওয়াচ থেকে কখনও হার্টের সমস্যা, কখনও স্পন্ডিলসিসের মতো গুরুতর সমস্যার কথা প্রায়ই শোনা যায়। অতিরিক্ত প্রযুক্তি ব্যবহারে শারীরিক সমস্যার ব্যাপারে সাবধান করে থাকেন চিকিৎসকরাও। আর এবার সেই স্মার্টওয়াচের স্মার্টনেসেই প্রাণে বাঁচলেন ৭৬ বছরের বৃদ্ধ ডি’অ্যাকুইনো।

চলতি বছরের এপ্রিল মাসের এক রোববারের অভ্যাস মতোই চার্চে গিয়েছিলেন হংকং-এর হীরা ব্যবসায়ী ডি’অ্যাকুইনো। কব্জিতে পরা ছিল অ্যাপল স্মার্টওয়াচ ।

হঠাৎই স্মার্টওয়াচে ভেসে ওঠে অ্যালার্ট। ক্রমশ বাড়ছে তার হার্ট রেট। কিছুক্ষণ পরেই পরিবারের সঙ্গে ইস্টার লাঞ্চে যাওয়ার কথা ছিল তার। পরিকল্পনা বাতিল করে হাসপাতালে ছোটেন ডি’অ্যাকুইনো ।

আরও খবর : সৌদিতে ৮৫ হাজার বছর পুরনো মানব পদচিহ্ন!

হাসপাতালে একদিন রেখে হার্ট রেট স্বাভাবিক অবস্থায় এলে তাকে ছেড়ে দেওয়া হয় । সুস্থ হয়ে বাড়ি ফিরে অ্যাপলের সিইও টিম কুককে ধন্যবাদ জানিয়ে একটি চিঠিও লিখেছেন তিনি ।

ডি’অ্যাকুইনো লিখেছেন, “কোনও ব্যথা হচ্ছিল না, অস্থিরতাও ছিল না, শুধু স্মার্টওয়াচ অ্যালার্ট দিচ্ছিল । আমি যেন ধীরে ধীরে টাইম বোম্বে পরিণত হচ্ছিলাম ।”

সোশ্যাল মিডিয়ায় নিজের অভিজ্ঞতা শেয়ার করে সবাইকে অ্যাপল স্মার্টওয়াচ পরামর্শ দিয়েছেন ডি’অ্যাকুইনো । হার্টের সমস্যা থাকলে যেন ভুলেও কেউ কাছছাড়া না করেন স্মার্টওয়াচ ।

এসএইচ-১৪/১৬/০৫ (অনলাইন ডেস্ক)