ট্রাম্প গুগলের ইডিয়ট !

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৮ আপডেটঃ ৫:২৪ অপরাহ্ন

বিশ্বব্যাপী জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে ‘ইডিয়ট’ টাইপ করে ইমেজ সার্চ করে দেখেছেন কি? যদি না দেখে থাকেন, তাহলে নিজের স্মার্টফোন থেকে বা ল্যাপটপ, ডেক্সটপ থেকে গুগলে ‘ইডিয়ট’ টাইপ করে ইমেজ সার্চ করে দেখুন একবার।

একটু মন দিয়ে দেখতে হবে। কারণ, একটু ভাল করে লক্ষ্য করলেই বুঝতে পারবেন, গুগল সার্চে দেখানো অধিকাংশই এক বিশিষ্ট ব্যক্তির ছবি। নাম শুনলে চমকে যেতে পারেন, আবার দমকা হাসিতেও ফেটে পড়তে পারেন! কারণ, গুগল সার্চে ‘ইডিয়ট’ হিসেবে যে ছবিগুলি দেখানো হচ্ছে তার বেশিরভাগই মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের!

অর্থাৎ, গুগল সার্চ ইঞ্জিনে ‘ইডিয়ট’ ট্যাগ করে বা ওই বিষয়ে যে ছবিগুলি আপলোড করা হয়েছে তার বেশির ভাগই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

আরও খবর : মোবাইলে অশ্লীল ছবি দেখিয়ে মেয়েকে ধর্ষণ সৎ বাবার!

গুগলে সার্চ দিলেই এমনটি ঘটছে। এছাড়া ইমেজ সেকশনে গিয়ে সার্চ বক্সে ‘idiot’ লিখলে সত্যিই চলে আসছে ট্রাম্পের ছবি। তবে কেন যে এমন হচ্ছে, তার কোনও কারণ ইহজগতে নেই। তবে গুগল তো সার্চ ইঞ্জিন। ছবি যে নামে কেউ রাখবে, সেই নামটাই দেখাবে গুগলে।

এই সার্চ রেজাল্টের শুরুতেই দেখা গিয়েছে ট্রাম্পের একটি ছবি। এই ছবিটি ‘বেবিস্পিটল’ নামের একটি ওয়েবসাইট থেকে আপলোড করা হয়েছে। জানা গিয়েছে, এই ওয়েবসাইটটি মাঝে মধ্যেই মার্কিন কনজারভেটিভ দলের সদস্য ও এই দলের বিভিন্ন চিন্তাধারা বা সিদ্ধান্তকে নিয়ে নানা কটাক্ষ, বিদ্রুপ করেই থাকে।

তবে শুধু ‘বেবিস্পিটল’ই নয়, এরকম অসংখ্য ওয়েবসাইটেই ‘ইডিয়ট’ ট্যাগ করে বা ওই বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের ছবি আপলোড করা হয়েছে। অবশ্য বলিউডের চলচ্চিত্র পরিচালক রাজকুমার হিরানীর বিখ্যাত ছবি ‘থ্রি ইডিয়টস’-এ তিন জিনিয়াস বন্ধুকেই ব্যঙ্গার্থে ‘ইডিয়ট’ হিসেবে বলা হয়েছিল। ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রেও হয়তো তেমনই কিছু একটা ভাবা হয়েছে বেশিরভাগ ক্ষেত্রেই!

এসএইচ-০৯/২০/০৭ (অনলাইন ডেস্ক)