শুধুমাত্র নগ্ন হলেই মিলবে লোন

শুধুমাত্র নগ্ন

চটজলটি ঋণ চাই? দু’টি শর্ত পূরণ করলেই চলবে— এক, আপনাকে হতে হবে যুবতী। দুই, আপনার একটি নগ্ন সেলফি পাঠেতে হবে ঋণদাতা সংস্থার কাছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ভাইস.কম’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, চিনের বেশ কিছু মাইক্রোলোন সংস্থা চালু করেছে ‘নেকেড লোন সার্ভিস’। আর এই শর্তগুলিতে রাজি হচ্ছেন দলে দলে তরুণী।

খবরে প্রকাশ, চিনে তরুণ প্রজন্মের কাছে নগদ টাকার চাহিদা সাংঘাতিক। আর সেই কারণেই এমন বিচিত্র শর্তে রাজি হচ্ছেন ঝাঁকে ঝাঁকে তরুণী। ‘নেকেড লোন সার্ভিস’-এর মূল জায়গাটি হল এই— ঝণগ্রহিতা যদি ঋণ পরিশোধে ঝঞ্ঝাট পাকান, তা হলে তাঁর নগ্ন সেলফি প্রকাশ করে দেবে সংস্থা।

২০১৬ নাগাদ ১৬১ জন তরুণীর এমন নগ্ন ছবি অনলাইনে প্রকাশ করে দেয় মাইক্রোলোন সংস্থাগুলি। এই সব তরুণীদের বয়স ১৯ থেকে ২৩ বছরের মধ্যে। এদের নেওয়া ঋণের পরিমাণ ছিল ১,০০০ থেকে ২,০০০ মার্কিন ডলারের মধ্যে। ‘চায়না ইউথ ডেলি’-র খবর অনুযায়ী, ২০১৭-এ ‘নেকেড লোন সার্ভিস’-এর ব্যবসা ছিল রমরমা।

বলাই বাহুল্য এই ধরনের ঋণ ব্যবসা বেআইনি। ‘নেকেড লোন সার্ভিস’-এর বাড়বাড়ন্ত চিন্তায় ফেলেছে গণপ্রজাতন্ত্রী চিনের সরকারকে। ভোগ্যপণ্যের প্রতি তরুণ প্রজন্মের ক্রমবর্ধমান চাহিদাই যে এই কাণ্ডের পিছনে, তা জানাচ্ছেন চিনা অর্থনীতিবিদরা। আপাতত এই ধরনের সংস্থার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার চেষ্টায় রয়েছে চিন সরকার।

আরএম-১০/০১/১২ (অনলাইন ডেস্ক, তথ্যসূত্র: এবেলা)