সন্ধান মিলল ‘অদ্ভুত’ প্রাণীর! (ভিডিও

তার কথা ঘুরত মানুষের মুখে মুখে। মনে করা হতো, সে বুঝি কোন কিংবদন্তির জীব। কিন্তু সম্প্রতি তার সন্ধান পাওয়া যাওয়ায় তাকে আর কল্পকাহিনির জীব বলে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই প্রাণীর আবিষ্কার এটাই প্রমাণ করে যে, এই গ্রহের জীববৈচিত্র সম্পর্কে বিজ্ঞানের আজও বহু কিছু জানা নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জলাভূমিতে সম্প্রতি খোঁজ মিলল এমন এক প্রাণীর, যার সম্পর্কে জীববিজ্ঞানীরা সে ভাবে অবহিত ছিলেন না। ফ্লোরিডার এই জলাভূমি প্রাণীবৈচিত্রের কারণে প্রসিদ্ধ। এখানে বিবিধ প্রজাতির কুমির, সাপ ও অন্যান্য সরীসৃপের দেখা পাওয়া গেলেও এই জাতীয় প্রাণীর সন্ধান এই প্রথম।

এই সরীসৃপটির দৈর্ঘ্য দু’ফুটের কাছাকাছি। স্যালামান্ডার প্রজাতির মধ্যে তাকে ‘দানব’ বলেই ধরা যেতে পারে। তার উপরে তার মাথার দু’পাশে গাছের মতো অংশ রয়েছে।

সব মিলিয়ে তার চেহারা এতটাই অচেনা যে, তাকে এই পৃথিবীর প্রাণী বলেই মনে হয় না। তার পাতার ওই গাছের মতো অঙ্গটি প্রকৃতপক্ষে তার শ্বাস-অঙ্গ।

জানা যাচ্ছে, এই প্রাণীটিকে ‘সাইরেন রেটিকুলাটা’ বলা হয়। এর সারা গায়ে চিতাবাঘের মতো দাগ রয়েছে। এর সামনে দু’টি পা থাকলেও পিছনের পা নেই। একে প্রথম দেখলে ইল জাতীয় মাছ বলে ভ্রম হয়। যে গবেষক দল এই প্রাণীটির সন্ধান পেয়েছে, সেই দলের সদস্য ডেভিড স্টিন জানিয়েছেন, প্রাণীটি সত্যিই বিরল। অন্যান্য ‘সাইরেন রেটিকুলাটা’র সঙ্গে এর পার্থক্য বিপুল। ২০০৯ সাল থেকে তারা এই প্রাণীর সন্ধান করে আসছেন।

এসএইচ-০৭/১০/১২ (অনলাইন ডেস্ক)