লটারিতে মিলেছে একশো কোটি টাকা

এক, দু’ কোটি নয়। লটারিতে জিতেছেন একশো কোটি টাকারও বেশি। এত টাকা কীভাবে খরচ করবেন, তা ভাবতেই হয়তো অনেকটা সময় কেটে যাবে যে কারও। আমেরিকার ফ্লোরিডার বসবাসকারী এক ভারতীয় অবশ্য ঠিক করে ফেলেছেন, লটারিতে জেতা বিপুল পরিমাণ টাকা দেশের ভবিষ্যত প্রজন্মের জন্য খরচ করবেন তিনি।

ভারতীয় এই যুবকের নাম কৃষ্ণ বারি। ফ্লোরিডার টাম্পা শহরের বাসিন্দা কৃষ্ণ এক সময়ে অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে বিদেশের মাটিতে পা রেখেছিলেন। নিজের শ্যালকের সাহায্যে আমেরিকায় গিয়ে স্নাতকোত্তর পাশ করেন। পড়াশোনার খরচ জোগাড় করতে বইয়ের দোকানে কাজ করেছেন, পার্কিং লটে বারো ঘণ্টার পরিশ্রম করেছেন। ফলে, প্রতিকূল পরিস্থিতিতে পড়াশোনা চালানো কতটা কঠিন, তিনি খুব ভাল করে জানতেন।

কিছুদিন আগে হঠাৎই বেশ কিছু লটারির টিকিট কিনেছিলেন কৃষ্ণ। গত ১ ডিসেম্বর জ্যাকপট জেতেন তিনি। তাঁর কেনা দশটি টিকিটের নম্বরই মিলে যায়। মোট ১৪.৫ মিলিয়ন ডলার পুরস্কার জেতেন তিনি। ভারতীয় মুদ্রায় যা প্রায় একশো চার কোটি টাকারও বেশি।

কিন্তু এত টাকা দিয়ে কী করবেন তিনি? ফক্স থার্টিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ভারতে পিছিয়ে পড়া শিশুদের জন্য একটি এডুকেশনাল ট্রাস্ট খুলতে চান তিনি। অন্তত একশোটি শিশুর পড়াশোনার ব্যবস্থা করাই তাঁর লক্ষ্য। কঠিন লড়াইয়ের মধ্যে দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করা কৃষ্ণ দেশের দরিদ্র শিশুদের শিক্ষালাভের পথে সমস্ত বাধাই দূর করতে চান।

কৃষ্ণর কথায়, ‘‘যখন আমার স্ত্রীকে ফোন করে খবরটা দিলাম, উনি তখন বিশ্বাসই করছিলেন না। এডুকেশনাল ট্রাস্টের পাশাপাশি এই টাকা দিয়ে নতুন একটা বাড়ি কিনতে চাই, একটা গাড়িও কিনব।’’

যে শ্যালকের হাত ধরে তিনি আমেরিকায় এসেছিলেন, তিনি সম্প্রতি প্রয়াত হয়েছেন। তাই ভারতের এডুকেশনাল ট্রাস্টটি প্রয়াত শ্যালকের নামেই খুলতে চান কৃষ্ণ।

এসএইচ-০৩/১৫/১২ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : এবেলা)