অভিনয় করে কোটি টাকা হাতালেন

মারণ রোগে আক্রান্ত হয়েছি, চিকিৎসার জন্য প্রচুর টাকা প্রয়োজন। প্রতারণার অভিনব পন্থা প্রয়োগ করে নিজের শ্বশুরবাড়ি থেকে লক্ষ লক্ষ পাউন্ড হাতিয়ে নিলেন ভারতীয় বংশোদ্ভূত মহিলা। অভিযুক্ত জ্যাসমিন মিস্ত্রি দীর্ঘদিন ধরে নিজের পরিবারের লোকেদের সামনে মিথ্যে ক্যানসার আক্রান্তের নাটক করছিলেন। আর চিকিৎসার খরচ হিসেবে হাতিয়ে নিচ্ছিলেন মোটা অঙ্কের অর্থ। জারিজুরি ফাঁস হতেই মহিলাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁকে ৪ বছরের কারাদাণ্ডের নির্দেশ দিয়েছে ইংল্যান্ডের এক আদালত।

সালটা ২০১৩। জ্যাসমিন মিস্ত্রি স্বামী বিজয় কাটেচিয়াকে জানায় তাঁর ক্যানসার হয়েছে। একজন চিকিৎসকের পাঠানো হোয়াটসঅ্যাপ মেসেজের স্ক্রিন শটও দেখায় সে। পরে জানা যায় সেই হোয়াটসঅ্যাপ মেসেজটি নিজেরই অন্য একটি সিম কার্ড থেকে পাঠিয়েছেন তিনি।

এই ঘটনার বছরখানেক পর জ্যাসমিন তাঁর স্বামীকে জানায়, সে ক্যানসারের একেবারে শেষ পর্যায়ে। তাঁর আয়ু আর মাত্র মাস ছয়েক। এক মার্কিন চিকিৎসক নাকি তাঁকে জানিয়েছেন, ৫ লক্ষ পাউন্ড জোগাড় করতে পারলে অস্ত্রোপচার করে প্রাণে বেঁচে যেতে পারেন তিনি। সেই সঙ্গে মস্তিস্কের একটি স্ক্যান রিপোর্টও জ্যাসমিন দেখায় তাঁর স্বামীকে।

স্ত্রীর এই গুরুতর অসুস্থতার কথা শুনে অর্থের জোগাড় করা শুরু করে দেন স্বামী বিজয় কাটেচিয়া। পরিবারের ২০ জন সদস্যের কাছে ধার নিয়ে ২ লক্ষ ৫৩ হাজার ১২২ পাউন্ড স্ত্রীর হাতে তুলে দেন তিনি। এরপর একদিন বিজয়ের সন্দেহ হয় যখন তাঁর এক বন্ধু তাঁকে বলেন, জ্যাসমিন যে স্ক্যান রিপোর্টটি দেখিয়েছে, সেটি আসলে অন্য কারও মস্তিষ্কের ছবি। অন্য জায়গায় এই একই ছবি দেখেছেন তিনি। সন্দেহ হওয়ায় সেই স্ক্যান রিপোর্টটি নিজের এক চিকিৎসক বন্ধুকে দেখান জ্যাসমিনের স্বামী।

বন্ধুটি জানান ওই স্ক্যান রিপোর্টের ছবিটি গুগল থেকে নেওয়া। এরপর আরও খোঁজখবর করে বিজয় জানতে পারেন, যে নম্বরটি চিকিৎসকের বলে দাবি করছিল জ্যাসমিন, সেটিও আসলে তাঁর নিজেরই নম্বর। এরপরই স্ত্রীর বিরুদ্ধে প্রতারণার মামলা দায়ের করেন বিজয়। গতবছর মহিলাকে গ্রেপ্তার করা হয়।

একবছর ধরে বিচারপ্রক্রিয়ার শেষে মহিলাকে চার বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে ইংল্যান্ডের আদালত। জ্যাসমিনের সঙ্গে বিচ্ছেদও হয়ে গিয়েছে বিজয়ের। তদন্তে দেখা গিয়েছে শুধু স্বামী নন, ডেটিং ওয়েবসাইটে এক ব্যক্তির সঙ্গে আলাপ হয়েছিল জ্যাসমিনের, তাঁর কাছ থেকেও সাড়ে ৭ হাজার পাউন্ড প্রতারণা করেছে সে।

এসএইচ-১৫/১৬/১২ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : সংবাদ প্রতিদিন)