একচক্ষু গরু ঘিরে মানুষের ঢল (ভিডিও দেখুন)

প্রকাশিতঃ জানুয়ারী ৮, ২০১৯ আপডেটঃ ২:১৫ অপরাহ্ন

ভারতে গোমাতা হিসেবে পুজো পাওয়া গরুদের এখন সয়ে গিয়েছে। ভারতের মানুষও গরু নিয়ে যাবতীয় বাড়াবাড়ি সম্পর্কে উদাসীনই বলা যায়। কিন্তু এই বাজারেই সংবাদমাধ্যমের নজর কাড়ল এক আশ্চর্য গরু। একক্ষু বিশিষ্ট এই গরুকে ঘিরে আপাতত উত্তপ্ত মিডিয়া।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, বর্ধমান জেলার এক গ্রামে একটি একচক্ষু বাছুর জন্মেছে। তাকে ‘গোমাতা’ হিসেবে পুজো করতে শুরু করেছে গ্রামের মানুষ।

সম্প্রতি এই বাছুরটির একটি ভিডিও ক্লিপ ইউটিউব-এ ভাইরাল হয়ে পড়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটা কোনও অলৌকিক ঘটনা নয়। বাছুরটি ‘সাইক্লপিয়া’ নামের এক জন্মগত রোগে আক্রান্ত। এই রোগ মানুষেরও হতে পারে। ‘সাইক্লপিয়া’-য় প্রাণী একটি চোখ নিয়ে জন্মায়। সাধারণত মস্তিষ্কের ডান ও বাম অংশ দুই চক্ষুকে নিয়ন্ত্রণ করে। ‘সাইক্লপিয়া’-র ক্ষেত্রে একটি চোখকেই দুই অংশ নিয়ন্ত্রণ করতে থাকে। এটি একটি বিরল ঘটনা।

বাছুরটি জন্মানোর পরে তার মা তাকে ত্যাগ করেছে। কিন্তু গ্রামের মহিলারাই দায়িত্ব নিয়ে নিয়েছেন শাবকটিকে বাঁচিয়ে রাখার। তাঁরাই তাকে খেতে দিচ্ছেন। সেই সঙ্গে শুরু হয়েছে তার পুজো-আচ্চা।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ‘সাইক্লপিয়া’-য় আক্রান্ত প্রাণীদের দৃষ্টিশক্তি ক্ষীণ হয়। তবে তারা আলো-অন্ধকারের প্রভেদ টের পায়।

প্রসঙ্গত, ‘সাইক্লপিয়া’ শব্দটি এসেছে গ্রিক পুরাণে বর্ণিত একচক্ষু দানব সাইক্লপের নাম অনুসারে।

আরএম-০৬/০৮/০১ (অনলাইন ডেস্ক)