মাকে খুঁজতে ৩ কিমি পথ পার ছোট্ট আর্শাদের

মাকে খঁুজতে নিজের ছোট খেলার সাইকেলই ভরসা। তাই কাউকে কিছু না বলে নিজের মনেই দুটি রেলক্রসিং, একটি চারমাথার মোড়, আর এভাবে প্রায় ৩ কিমি ব্যস্ত রাস্তা নিজের অজান্তেই পার করে ফেলল ছোট্ট আর্শাদ। তিন বছরের শিশুর এই কাণ্ডে হতবাক বাবা–‌মা ছাড়াও এলাকার মানুষজন।

ছোট্ট আর্শাদ ইসলামের বাড়ি আরামবাগ ১৩ নম্বর ওয়ার্ডের প্রান্তিক পল্লীতে। এখনও সে স্কুলে ভর্তি হয়নি। দুপুরের দিকে মা হালিমা খাতুন ছেলে আর্শাদকে তার বাবার কাছে রেখে ডাক্তার দেখাতে গিয়েছিলেন। বাবা বাড়িতে নিজের কাজে ব্যস্ত ছিলেন। আর্শাদ বাবাকে জিজ্ঞাসা করে, মা কোথায় গেছে?‌

বাবা উত্তর দেয়, মা ডাক্তার দেখাতে গেছে। এ কথা শুনে ছোট্ট আর্শাদ নিজের সাইকেল নিয়েই মায়ের খোঁজে বেরিয়ে পড়ে। বাবাকেও কিছু জানায়নি। ব্যস্ততার মধ্যে বাবাও খেয়াল করেননি ছেলে কোথায় গেল। এই সুযোগে বাড়ির বাইরে চলে যায় শিশুটি। মিনিট পনেরো কেটে যাওয়ার পর ছেলেকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজি শুরু করেন শিশুটির বাবা। রাস্তায় বেরিয়ে জিজ্ঞাসা করতে থাকেন।

সকলেই বলেন, ‘‌একটু আগে দেখলাম সাইকেল নিয়ে বেরিয়ে গেল।’‌ আর্শাদ বলছিল, ‘‌মাকে আনতে যাচ্ছি।’‌ এই খবর জানাজানি হতেই প্রতিবেশীরাও আর্শাদের খোঁজে চারদিকে ছোটাছুটি করতে থাকেন। তবে যাঁকেই জিজ্ঞাসা করা হয়, তাঁরা বলেন, ‘‌একটু আগেই এদিকে গেছে। এভাবেই ব্যস্ত রাস্তার চড়াই–‌উতরাই পার হয়ে বসন্তপুর আমতলার চার রাস্তার মোড় পার হয়ে গেছে সে। পেরিয়েছে দুটি রেলগেটও।

অবশেষে খুঁজতে খুঁজতে প্রতিবেশীরা তাকে দেখতে পান আরামবাগ রেল স্টেশন সংলগ্ন এলাকায়। সেখানে ঘোরাঘুরি করছিল আর্শাদ। জিজ্ঞাসা করলে সে উত্তর দেয়, ‘‌মায়ের খোঁজে বেরিয়েছি।‌ মাকে আমার সাইকেলে বসিয়ে বাড়ি নিয়ে যাব।’‌ ছোট্ট আর্শাদের দুঃসাহসিক এই অভিযানে সকলেই তখন হতবাক। তবে স্বস্তি একটাই। শহরের ব্যস্ত রাস্তা দিয়ে যাওয়ার সময় কোনও বিপদের মুখে পড়েনি সে।

এসএইচ-০৮/১৮/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : আজকাল)