ওমরাহ হজ পালন করতে চান হিজড়ারা

পবিত্র হজ এবং ওমরাহ পালনে সুযোগ দিতে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের হিজড়া সম্প্রদায়। হজ ও ওমরাহ পালনে হিজড়াদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

রোববার স্থানীয় সময় সন্ধ্যার দিকে দুই দিনের সফরে পাকিস্তানে পৌঁছেছেন সৌদি যুবরাজ। তার এই সফরকে কেন্দ্র করে সমাবেশের আয়োজন করে পাকিস্তানের তৃতীয় লিঙ্গের হিজড়রা। সৌদির আইন অনুযায়ী, শুধুমাত্র পুরুষ এবং নারীরা হজ এবং ওমরাহ ভিসার জন্য আবেদন করতে পারবেন। এর বাইরে তৃতীয় লিঙ্গের আবেদনের সুযোগ নেই।

তৃতীয় লিঙ্গের হিজড়ারা পাকিস্তান সফরে আসায় সৌদি যুবরাজকে স্বাগত জানান। পাশাপাশি হিজড়াদের ভিসা নিষেধাজ্ঞা বাতিল করতে বিন সালমানকে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তারা।

পাসপোর্টের লিঙ্গ কলামে ‘এক্স’ ক্যাটেগরি থাকায় বিশ্বের বিভিন্ন দেশে যেতে পারেন হিজড়ারা। পাকিস্তানের প্রথম হিজড়া হিসেবে এক্স ক্যাটেগরির পাসপোর্ট রয়েছে ফারজানা জ্যানের। হিজড়াদের এই স্বীকৃতি দেয়ায় পাকিস্তান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। তবে হজ ও ওমরাহ পালনের সুযোগ নেই তাদের।

ফারজানার আশা শিগগিরই সৌদি যুবরাজ তাদের এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে তৃতীয় লিঙ্গের মানুষদের হজ ও ওমরাহ পালনের সুযোগ দেবেন। পাকিস্তানের এই হিজড়া বলেন, আমি এক্স ক্যাটেগরির পাসপোর্ট নিয়ে বিশ্বের যেকোনো দেশে যেতে পারি। কিন্তু হজ ও ওমরাহ পালন করতে পারি না।

এসএইচ-১১/১৮/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন)