বিশ্বের সেরা রেস্টুরেন্টের খেতাব জিতল ছোট্ট রেঁস্তোরা ‘উলফগেট’

প্যারিসে বিশ্বের সেরা রেস্টুরেন্টের খেতাব জিতল দক্ষিণ আফ্রিকার ছোট্ট রেঁস্তোরা ‘উলফগেট’। মজার কথা হলো, ৩০ বছর বয়সে রান্না করা শেখেন এই রেঁস্তোরার প্রধান শেফ কাবুস ভেন দের মারওয়ি (৩৮)। আল জাজিরা,এনডিটিভি

সাবেক সাংবাদিক মারওয়ি একরকম খেলাচ্ছলেই পেটারনোস্টার বিচের ধারের ১৩০ বছরের পুরনো কটেজে ২০১৮ সালে রেঁস্তোরাটি চালু করেন। ৩০ বছর অবধি খুব একটা রান্না জানতেন না তিনি। রেঁস্তোরা চালু করার পর নিজে নিজেই তৈরি করেন রান্নার নানা আইটেম।

ছোট্ট এই রেঁস্তোয়ায় একসঙ্গে মাত্র ২০জন খেতে পারেন। কেপটাউন থেকে এর দুরুত্ব ২ ঘণ্টা। পেটারনস্টার সমুদ্র তীরে বাঁশের এই ছোট্ট রেঁস্তোরায়, তাজা, সবজি মাছ ও ফলে জুস তৃপ্তি মেটায় পর্যটকদের। বিশেষ করে পরিবেশনের নান্দনিকতা আর স্বাদের ভিন্নতা ভোজনরসিক ও স্বাস্থ্যসচেতন দুই দলের জন্য বিশেষ কিছু। এর ৭টি মেন্যুর মূল্যই ৬০ ডলার করে।

আটলান্টিকের উপকূল হতে প্রতিদিনকার সামগ্রী সংগ্রহ করেন মারওয়ি। প্রকৃতির অবারিত উপাদান হতে কাঁচামাল সংগ্রহ করে নিজের হাতেই তৈরি করেন সামুদ্রিক খাবারের নানা আইটেম, রুটি ও মাখন।

মারওয়ি বলেন, ভালবেসে রান্না করে তারা ক্রেতাদের সামনে তুলে ধরতে পারায় আনন্দ রয়েছে। তবে আমি পুরস্কারের যোগ্য নই। আমার সহকর্মীরা যারা আমার সাথে কাজ করেছেন এটি তাদের প্রাপ্য।

এসএইচ-১৩/১৯/১৯ (অনলাইন ডেস্ক)