আদালতে হিজাব পরতে পারবে না বিচারক ও আইনজীবীরা

আদালতে বিচারক ও আইনজীবীরা হিজাব পরতে পারবে না বলে রায় দিয়েছে জার্মানির বাভেরিয়া রাজ্যের একটি সাংবিধানিক আদালত। রাজ্য কর্তৃপক্ষের হিজাব বিষয়ে নিষাধাজ্ঞা আরোপে বৈধতা দিয়ে আদালত এ রায় দেয়।

এর আগে বাভেরিয়া রাজ্য কর্তৃপক্ষের হিজাব বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে স্থানীয় একটি মুসলিম সংগঠন আদালতে আবেদন করে। ওই আবেদনের প্রক্ষিতে এ রায় দিয়ে আদালত জানায়, ধর্মীয় বা অন্য যে কোনো মতাদর্শ বিষয়ে নিরেপক্ষ থাকার বাধ্যবাধকতা বিচার বিভাগের রয়েছে।

আদালতে আবেদন করা ওই সংগঠনটির দাবি ছিল, বাভেরিয়া কর্তৃপক্ষের আরোপিত এ নিষেধাজ্ঞা দেশের ধর্ম বিষয়ক আইনের লঙ্ঘন, কেননা বাভেরিয়ার আদালতে খ্রিস্টানদের ধর্মীয় প্রতীক ক্রুশ ঝোলানো হয়। তবে এ যুক্তি প্রত্যাখ্যান করে আদালত জানায়, ক্রুশ ঝোলানোর বিষয়টি তাদের যুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বরং এটি আদালতের প্রশাসনিক কর্তৃপক্ষের সিদ্ধান্ত।

আদালত আরও জানায়, হিজাব পরার বিষয়ে এ নিষেধাজ্ঞা কোনোভাবেই লিঙ্গবৈষম্য হিসেবে চিহ্নিত করা যাবে না। কারণ আদালত পুরুষদের বেলায়ও সব ধরনের ধর্মীয় পোশাক পরে আদালতের কার্যক্রমে অংশগ্রহণ নিষিদ্ধ করে।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই জার্মানিতে নারীদের, বিশেষ করে সরকারি চাকরিতে নিয়োজিত নারীদের হিজাব পরা নিয়ে বিতর্ক চলছে। সর্বশেষ জার্মান সংসদের সিডিইউ-সিএসইউ-এর ডেপুটি চেয়ারম্যান কার্স্টেন লিনেমান দেশটিতে ১৪ বছর বয়স পর্যন্ত মেয়েদের হিজাব পরার বিষয়ে নিষেধাজ্ঞার কথা বলেন।

কার্স্টেন লিনেমান বলেন, ছেলেদের মতো মেয়েদেরও মুক্তভাবে বেড়ে উঠার স্বাধীনতা থাকা উচিত।

এসএইচ-১৬/২২/১৯ (অনলাইন ডেস্ক, তথ্য সূত্র-ডয়েচ ভেলে)