তুরষ্কের ভান লেকের তীর পরিষ্কার করলেন মহিলারা

তুরষ্কের ফার্স্ট লেডি এমিন এরদোগানের নেয়া সমুদ্র ও সমুদ্র সৈকত পরিষ্কার উদ্যোগের অংশ হিসেবে পূর্ব তুরষ্কের শহর বিতলিসে মহিলাদের একটি দল ভান লেকের তীর পরিষ্কার করে।

স্থানীয় সংগঠন, আসার-১ সানাত এর মহিলা সদস্যরা দেশের সর্ববৃহৎ লেকের পাড়ে সমবেত হয়ে এই অভিযানে অংশ নেয়। মহিলাদের কেউ তাদের বাচ্চাদের কোলে নিয়ে, কেউবা কাজ থেকে একদিন ছুটি নিয়ে এ উদ্যোগে অংশগ্রহন করেন।

সংগঠনটির প্রধান শ্যাজিম হ্যানসি জানান তারা ফার্স্ট লেডির নেয়া উদ্যোগের সমর্থন করতে চাচ্ছিলেন এবং পৌরসভার সাথে সহযোগী হয়ে সমুদ্রের তীরের পাশাপাশি হাঁটার রাস্তাও পরিষ্কার করার সিদ্ধান্ত নেন।

”কয়েকজন পুরুষও আমাদের সাথে যুক্ত হয়েছিলেন। আমরা মুধুমাত্র জনগণকে সচেতন করতে চাচ্ছিলাম। কর্তৃপক্ষ সবসময় পরিষ্কাররে কাজ করবে এরকম চিন্তা করার প্রয়োজন নেই, জনগণকে আরো দায়িত্ববান হওয়া প্রয়োজন।” বলেন তিনি।

এমিন এরদোন দুই বছর আগে পৃথক বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে পূনর্ব্যবহারকে উৎসাহিত করতে এবং ব্যবহার উপযোগী বস্তু যেমন কম্পোষ্ট তৈরিতে এই উদ্যোগ গ্রহণ করেন। এর লক্ষ্য ছিল গ্রীষ্মের সময় যখন সৈকত পর্যটকে পূর্ন থাকে তখন মোট ৫০০০০ টন বর্জ্য যার মধ্যে ৩০০০০ টন প্লাষ্টিক বর্জ্য, সংগ্রহ করা।

পাশাপাশি এই প্রকল্পে দেশব্যাপী সমুদ্র ও সমুদ্রতীর পরিষ্কার রাখার গুরুত্বের বিষয়ে জনগনকে সচেতন করার উদ্যোগ নেয়া হয়েছে। লেকের পাড়ে সংগ্রহ করা বর্জ্যকে রিসাইকেল বা পুনরায় ব্যবহার্য বস্তুতে পরিণত করা হবে।

এসএইচ-১৬/২২/১৯ (অনলাইন ডেস্ক)