একটি স্যুপ রান্না করা হচ্ছে ব্যাংককে ৪৫ বছর ধরে!

ওয়াইন যতো পুরনো হয় ততো তার স্বাদ বাড়ে। বাড়ে দামও। বয়স বাড়লে স্বাদ বাড়ে এমন তালিকায় এতদিন ওয়াইনের একচেটিয়া অধিকার রইলেও এবার সেই পথে এসে হাজির হয়েছে আরেক পানীয়, খাদ্যও বলা যায়।

ব্যাংককে নির্মিত একটি স্যুপ নাকি ৪৫ বছর ধরে রান্না করা হচ্ছে! ব্যাংককের একটি পরিবার পরিচালিত রেস্তোরাঁ ৪৫ বছর ধরে একই স্যুপ সরবরাহ করার জন্য বিখ্যাত।

ব্যাংককের ওয়াত্তানা পানিচ নামে এই রেস্তোরাঁটি দিনের শেষে অবশিষ্ট স্যুপটুকু সংরক্ষণ করে, পরের দিন আবার সেই স্যুপ দিয়েই নতুন স্যুপ বানানো হয়। ৪৫ বছর ধরে নিয়মিত পেল্লাই এক পাত্রে স্যুপ তৈরি চলছে।

প্রতিদিন সেই স্যুপে টাটকা মাংস, মিটবল এবং অন্যান্য নানা উপাদান জুড়ে নতুন করে রান্না করা হয়।

নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, নাট্টাপং কৌওয়েনানতাওয়ং তার মা ও স্ত্রীর সাথে মিলে এই বিশেষ স্যুপটি রান্না করেন। স্যুপের পোশাকি নাম, নিউয়া টিউন। নাট্টাপং বলেন, ৪৫ বছর ধরে আমাদের স্যুপের ঝোল অংশটা কোনওদিন রান্নার পরে ফেলে দেয়া হয়নি। এই ঝোল ৪৫ বছর ধরে সংরক্ষণ করা হয়ে আসছে এবং রান্না করা হয়েছে।

তিনি আরও জানান, প্রাচীন এই রন্ধন পদ্ধতিটি স্যুপে একটি স্বতন্ত্র স্বাদ এবং গন্ধ যোগ করে। তবে শুধু ব্যাংকক নয়, নিউয়া টিউন স্যুপটি এখন বিশ্বজুড়ে বিখ্যাত। সোশ্যাল মিডিয়াতে অভিনব এই স্যুপের প্রশংসা করে অনেকেই পোস্ট করেছেন।

এসএইচ-০২/২২/১৯ (অনলাইন ডেস্ক)