আহত নীলগাইকে জ্যান্ত কবর

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৮, ২০১৯ আপডেটঃ ৪:৫০ অপরাহ্ন

ভারতের পূর্বাঞ্চলীয় বিহার রাজ্যের বৈশালী জেলায় ঘটেছে মর্মান্তিক এক ঘটনা। সেখানে আহত একটি নীলগাইকে জ্যান্ত কবর দেয়া হয়েছে। সেই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন ভাইরাল। ভিডিওতে ঘটনার সত্যতা প্রকাশিত হওয়ার পর সমালোচনা করছেন অনেকেই।

টাইমস অব ইন্ডিয়ার এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, বিহারের স্থানীয় কৃষকরা কিছুদিন ধরে এমন অভিযোগ করছিলেন যে, দলে দলে নীলগাই তাদের ফসলের ক্ষতি করছে। তারপরই স্থানীয় শিকারিদের ৩০০ নীলগাই গুলি করে হত্যার নির্দেশ আসে।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, অনেক নীলগাইকে একসঙ্গে গুলি করা হয়। কিন্তু তারপরও একটি নীলগাই জীবিত ছিল। কিন্তু শিকারিরা সেদিকে ভ্রুক্ষেপ না করে আহত নীলগাইটিকে মাটিতে পুঁতে ফেলার সিদ্ধান্ত নেন।

দেশটির আরেক সংবাদমাধ্যম স্ক্রল ইন্ডিয়া জানিয়েছে, গত ৩০ আগস্ট ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। তারপর থেকে অনেকেই সেটি দেখে সমালোচনা করছিলেন। কিন্তু গত বৃহস্পতিবার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে (ভাইরাল)পড়ে।

ভিডিওতে দেখা গেছে, কয়েকজন ব্যক্তি একটি গর্ত খুঁড়ছেন। খোঁড়া শেষ হলে তারা নীলগাইটিকে সেখানে ফেলে মাটি চাপা দিচ্ছেন। সে সময় নীলগাইটিকে বেশ ভীত দেখা যায়। পুরোপুরি মাটি চাপা দেয়ার পরও প্রাণিটি নড়াচড়া করছিল। তার কিছুক্ষণ পর সব স্থির হয়ে যায়।

আহত নীলগাইকে জ্যান্ত কবর দেয়ার ঘটনায় এখন পর্যন্ত একজনের নামে সাধারণ অভিযোগ (এফআইআর) দায়ের করা হয়েছে। স্থানীয় পুলিশ টাইমস অব ইন্ডিয়াকে এ খবর দিয়ে কাউকে গ্রেফতার করা যায়নি বলে জানিয়েছে।

এসএইচ-১৯/০৮/১৯ (অনলাইন ডেস্ক)