নিজেকে পুঁতে অভিনব প্রতিবাদ কৃষকের

প্রকাশিতঃ অক্টোবর ৩, ২০১৯ আপডেটঃ ৬:৫৯ অপরাহ্ন

যে জমিতে শস্য ফলিয়ে নিজের পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতেন, সেই জমিতেই ছয় ফুট কবর খুঁড়ে নিজের অর্ধাঙ্গ পুঁতে রাখলেন এক কৃষক।

নিজের পাঁচ একর জমির দলিলপত্র দিতে সরকারি ভূমি অফিস অস্বীকার করায় আশাহত হয়ে এমন অভিনব প্রতিবাদ করেছেন তিনি। ভারতের তেলেঙ্গানা রাজ্যে নিজেকে পুঁতে এমন প্রতিবাদ জানিয়েছেন ওই কৃষক।

অভিনব প্রতিবাদী এই কৃষকের নাম মেকা সুধাকর রেড্ডি। তিনি তেলেঙ্গানা প্রদেশের মাহবুবাবাদ জেলার বাসিন্দা। তিনি আশাহত হয়েছেন সরকারি রাজস্ব কর্মকর্তারা পাত্তাদার পাসবুক দিতে অস্বীকৃতি জানানোর কারণে। পাত্তাদার পাসবুক সেখানকার কৃষকের জমির মালিকানাপত্র হিসেবে স্বীকৃত।

সরকারি কর্মকর্তাদের একটি বার্তা দেয়ার মরিয়া চেষ্টা হিসেবে তিনি নিজেকে পুঁতে ফেলার এই সিদ্ধান্ত নেন বলে জানিয়েছেন। রেড্ডি বলেছেন, রামান্নাগুদেম জেলায় তাদের চার ভাইয়ের নামে ১৫ একর জুমি রয়েছে।

রাজস্ব কর্মকর্তারা তাকে জানান যে একজন রাজনৈতিক নেতার বাধার কারণে জমির পাসবুক তারা হস্তান্তর করতে পারছেন না।

পরে স্থানীয় গ্রামবাসীরা তাকে ওই কবর থেকে উদ্ধার করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তার এই অভিনব প্রতিবাদ ভাইরাল হয়ে যাওয়ায় জনগণের ব্যাপক নজরে এসেছে। তবে কী কারণে ওই কৃষককে জমির পাসবুক দেয়া হয়নি; সেটি তদন্ত করতে একটি কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ।

এসএইচ-১৭/০৩/১৯ (অনলাইন ডেস্ক)