ভাইয়ের হত্যাকারীকে জড়িয়ে ধরলেন তিনি

একই অ্যাপার্টমেন্টের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যার ঘটনায় এক সাবেক শেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে একটি মার্কিন আদালত। অ্যাম্বার গিগার নামের ওই ৩১ বছর বয়সী সাবেক নারী পুলিশ কর্মকর্তা ২০১৮ সালে বোথাম জিন নামে ২৬ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গকে হত্যা করেন।

তারা দু’জনে একই অ্যাপার্টমেন্টে থাকতেন। অ্যাম্বারের দাবি তিনি ভুল করে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটিয়েছেন। তিনি যে রুমে ঢুকেছিলেন সেটাকে নিজের রুম ভেবেছিলেন। তিনি ভেবেছিলেন, বোথাম তার ঘরে না বলে ঢুকেছে। কিন্তু প্রকৃতপক্ষে সেটা ছিল বোথামেরই রুম। নিজের জন্য হুমকি মনে করে নিরস্ত্র বোথামকে গুলি করে বসেন গিগার।

গিগার জানিয়েছেন, তিনি ভুল করে চারতলায় না গিয়ে পাঁচতলায় গিয়েছিলেন। আর তার মনে হয়েছিল বোথাম না বলেই তার ঘরে ঢুকেছে। তিনি ভয় পেয়ে নিজের কাছে থাকা অস্ত্র দিয়ে বোথামকে গুলি করেন। কিন্তু প্রসিকিউটররা জানিয়েছেন, বোথাম মোটেও গিগারের জন্য হুমকি ছিলেন না। কারণ তার কাছে সে সময় কোনো অস্ত্রই ছিল না। তিনি নিজের ফ্ল্যাটে বসে সে সময় আইসক্রিম খাচ্ছিলেন।

আদালতে সাক্ষ্য দিতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন বোথামের ভাই ব্রান্ডেট জিন। তিনি বলেন, গিগারকে তিনি একজন মানুষ হিসেবে ভালোবাসেন। তিনি বলেন, এই ঘটনায় তাদের পরিবার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি গিগারের সঙ্গে সরাসরি কথা বলেছেন। তিনি গিগারকে জড়িয়ে ধরার জন্য আদালতের অনুমতি চেয়েছিলেন। এরপর দু’জন দু’জনকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন তারা।

ব্রান্ডেট জিন বলেন, তিনি গিগারকে ক্ষমা করে দিয়েছেন। তিনি আরও বলেন, আমি আশা করি তোমার সঙ্গে যেন খারাপ কিছু না ঘটে। সে সময় আদালত কক্ষে এক আবেগঘন পরিবেশ তৈরি হয়েছিল। গিগারের শাস্তি ঘোষণার পর বিচারক ট্যামি কেম্পও কেঁদে ফেলেন। তিনি বোথামের পরিবারের প্রত্যেক সদস্যকে জড়িয়ে ধরেন। এরপর তিনি গিগারকেও জড়িয়ে ধরেন। তিনি গিগারের হাতে একটি বাইবেল তুলে দেন।

আদালতে এমন ঘটনা সত্যিই বিরল। বিশেষ করে একজন হত্যাকারী ব্যক্তির সঙ্গে কেউ এমন সদয় আচরণ করেন না। কিন্তু বোথামের ভাই এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

এসএইচ-০৬/০৪/১৯ (অনলাইন ডেস্ক)