বিশ্বের সবচেয়ে বেশি বয়সী কচ্ছপের মৃত্যু!

বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নাইজেরিয়ার রাজকীয় কচ্ছপ আলেগবা’র মৃত্যু হয়েছে। হঠাৎ অসুস্থতার কারণে ৩৪৪ বছর বয়সে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন রাজপরিবারের প্রতিনিধি।

এনডিটিভি বলছে, নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ঐতিহ্যবাহী ওগবমোসোর রাজপ্রাসাদে দীর্ঘদিনের বাসিন্দা কচ্ছপটির বড় কোনো রোগ ছিলো না। কিন্তু হঠাৎ অসুস্থ হয়ে সে মারা গেছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৩৪৪ বছর।

জানা গেছে, প্রাণিটি সতের শতকের শেষ দিকে রাজা ইসান ওকুমায়েদের শাসনাকালে ওগবমোসো প্রাসাদে আসে। তখন কচ্ছপটির বয়স ছিল ১০০ বছর।

আলেগবার কখনোই কোনো প্রতিষেধকের প্রয়োজন পড়েনি বলে জানিয়েছেন রাজার ব্যক্তিগত সহযোগী। মাসে দুই বার কচ্ছপটি আহার করতো। তার দেখাশোনার ভার ছিল দুইজন ব্যক্তির ওপর। এতো দীর্ঘজীবী হওয়ার কারণে স্থানীয়দের পাশাপাশি পর্যটকদের কাছে আকর্ষণীয় ও প্রিয়পাত্র ছিল আলেগবা।

বিশেষজ্ঞদের মতে, এই জাতের কচ্ছপ এতদিন বেঁচে থাকার ঘটনা বিরল। কচ্ছপটি আফ্রিকার প্রাচীনতম বলে জানিয়েছেন রাজ প্রাসাদের প্রতিনিধি।

তারা বলছেন, তিনি বহু রাজার উত্থান-পতনের সাক্ষী ছিলেন। তবে স্থানীয় বেসরকারি প্রাণি চিকিৎসক ইয়োমি আগাবাতো এএফপিকে তার বয়স ৩৪৪ হওয়া নিয়ে সন্দেহ পোষণ করেছেন। সাধারণত কচ্ছপের গড় বয়স ১০০ বছর হয় বলেও জানান তিনি।

এসএইচ-১০/০৬/১৯ (অনলাইন ডেস্ক)