৭৫ বছর বয়সে কন্যা সন্তানের মা হলেন

প্রকাশিতঃ অক্টোবর ১৪, ২০১৯ আপডেটঃ ২:৫৮ অপরাহ্ন

ভারতের রাজস্থানের কোটা এলাকায় ৭৫ বছর বয়সে কন্যা সন্তানের মা হয়েছেন এক বৃদ্ধা। শনিবার গভীর রাতে তিনি মা হয়েছেন বলে রোববার নিশ্চিত করেছেন চিকিৎসকরা। টেস্ট টিউব পদ্ধতিতে মানবদেহের বাইরে শুক্রাণুর দ্বারা ডিম্বাণু নিষিক্ত করার পদ্ধতি হিসেবে পরিচিত ‘আইভিএফর সহায়তায় মা হয়েছেন তিনি।

ভারতীয় সংবাদসংস্থা আইএএনএস বলছে, শিশুটির ওজন মাত্র ৬০০ গ্রাম। রাজস্থানের কিনকর হাসপাতালে জন্ম নেয় শিশুটি। জন্মের পরপরই শিশুটিকে অন্য একটি হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়েছে। শিশু বিশেষজ্ঞদের একটি দল তাকে পর্যবেক্ষণ করছেন।

৭৫ বছর বয়সী ওই নারীর নিজের কোনো সন্তান নেই। তিনি একটি সন্তান দত্তক নিয়েছিলেন। নিজের সন্তান জন্মদানের আকাঙ্ক্ষা থেকে তিনি চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করেছিলেন। পরে চিকিৎসকরা তাকে মা হওয়ার সম্ভাবনার কথা জানান।

কিনকর হাসপাতালের চিকিৎসক অভিলাষ কিনকর বলেন, চিকিৎসকদের আশ্বাস পাওয়ার পর ওই নারী আইভিএফ পদ্ধতিতে মা হওয়ার চেষ্টা করতে চান। বৃদ্ধা ওই নারীর শারীরিক অবস্থা ভালো নয়। সি-সেকশনের মাধ্যমে মাত্র সাড়ে ছয় মাসে শিশুটির অকাল জন্ম হয়েছে। জন্মের সময় তার ওজন ছিল মাত্র ৬০০ গ্রাম। এছাড়া ওই নারীর মাত্র একটি ফুসফুস আছে; যা মেডিক্যালের চিকিৎসকদের কাছে চ্যালেঞ্জের ছিল।

ওই নারী প্রান্তিক পর্যায়ের একটি কৃষক পরিবারের সদস্য। ৭৫ বছর বয়সে এসে নিজের সন্তান মা হওয়ার প্রবল ইচ্ছা পোষণ করেছিলেন; যা চিকিৎসকদের কাছে রীতিমতো চমকে যাওয়ার মতো ঘটনা ছিল।

এসএইচ-০২/১৪/১৯ (অনলাইন ডেস্ক)