মসজিদে কোরআন তিলাওয়াত শুনলেন উইলিয়াম-কেট মিডলটন

যুক্তরাজ্যের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন পাকিস্তানের লাহোরে একটি মসজিদে কোরআন তিলাওয়াত শুনেছেন। গতকাল বুধবার পাকিস্তানের সফরের তৃতীয় দিনে তাদেরকে সেখানে দেখা যায়।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, লাহরে অবস্থিত বাদশাহী মসজিদের ভেতরে প্রবেশ করেন। তারপর ভেতরে বসে মনযোগী ছাত্রের মতো কোরাআন তিলওয়ান শোনেন। তাদের সেই ঘটনার দৃশ্য সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছে।

ব্রিটিশ রাজপরিবারের এই দম্পতি লাহোরের বাদশাহী মসজিদে গেলে সেখানকার ইমাম তাদের স্বাগত জানান। তারপর তাদেরকে ভেতরে নিয়ে যান তিনি। ভেতরে যাওয়ার পর মেঝেতে বসে ইমামের কোরআন তেলওয়াত শোনেন তারা।

রাজবধূ কেট মিডলটন যখন প্রিন্স উইলিয়াম ও ইমামের সঙ্গে মসজিদের ভেতরে প্রবশে করেন এবং কোরআন তিলওয়াত শোনেন তখন পাকিস্তানের নারীদের মতো তার মাথা ওড়না দিয়ে ঢাকা ছিল। লাহোরের বাদশাহী মসজিদে ২৮ বছর আগে এসেছিলেন প্রিন্স উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা।

১৯৯১ সালে পাকিস্তানের এই মসজিদটি পরিদর্শনকালে প্রিন্সেস ডায়ানা সালোয়ার-কামিজ ও মাথায় কালো রঙের স্কার্ফ পরেছিলেন। নিজেকে যেন সেভাবেই সাজিয়ে নিতে চেয়েছিলেন তার পুত্রবধূ কেট মিডলটন। স্ত্রীর সঙ্গে পোশাকের সামঞ্জস্য রেখে প্রিন্স উইলিয়াম পরেছিলেন আকর্ষণীয় শেরওয়ানি।

সফরের চতুর্থ দিন বুধবার প্রিন্সেস ডায়ানার লাহোরে স্মৃতি বিজড়িত উপজাতি এলাকা পরিদর্শন করেন উইলিয়াম ও কেট। সেই সঙ্গে তারা লাহোরের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি পরিদর্শন করেন। পরিদর্শনকালে সেখানে ক্রিকেট খেলায় মাতেন এই রাজ দম্পতি।

জলবায়ু পরিবর্তন এবং শিক্ষায় সবার সমঅধিকারকে প্রাধান্য দিয়ে আয়োজিত হচ্ছে এই সফর। গত মঙ্গলবার বিকেলে কেট ও উইলিয়াম সরকারি বাসভবনে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন। উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা, সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার ইমরান খানের বন্ধু ছিলেন।

এসএইচ-১৭/১৯/১৯ (অনলাইন ডেস্ক)