অর্ধ কোটি টাকার পরিবেশ পুরস্কার ফেরালেন গ্রেটা থানবার্গ

প্রকাশিতঃ অক্টোবর ৩১, ২০১৯ আপডেটঃ ৪:১৪ অপরাহ্ন

নরডিক কাউন্সিলের দেওয়া পরিবেশ বিষয়ক একটি পুরস্কার ফিরিয়ে দিয়েছেন পরিবেশ রক্ষার লক্ষ্যে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ আন্দোলনের উদ্যোক্তা গ্রেটা থানবার্গ।

সুইডেনের এই পরিবেশ আন্দোলনকর্মী পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানিয়ে মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, এই পুরস্কার দারুণ সম্মানের। এজন্য নরডিক কাউন্সিলকে ধন্যবাদ। কিন্তু পরিবেশ আন্দোলনের কোনো পুরস্কারের প্রয়োজন নেই। বরং রাজনীতিক এবং ক্ষমতায় থাকা ব্যক্তিদের বর্তমান এবং সর্বাধুনিক বিজ্ঞানের কথা শোনা প্রয়োজন।

মাত্র ১৬ বছর বয়সে গ্রেটা থানবার্গ বিশ্বে চলমান পরিবেশবাদী আন্দোলনের নেতায় পরিণত হয়েছেন। ২০১৮ সালের আগস্টে প্রতি শুক্রবার সুইডেনের পার্লামেন্টের সামনে একটি প্লাকার্ড নিয়ে অবস্থান নিয়ে আলোচনায় আসেন তিনি।

ওই প্লাকার্ডে লেখা ছিল, ‘পরিবেশের জন্য স্কুলে ধর্মঘট।’ এই কিশোর জলবায়ু আন্দোলনকর্মীর ডাকে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ কর্মসূচিতে সাড়া দিয়েছেন বিশ্বের কয়েক লাখ মানুষ।

সম্প্রতি একটি আঞ্চলিক আন্তঃসংসদীয় সহযোগিতা সংস্থা নরডিক কাউন্সিল স্টকহোমে তাকে একটি সম্মাননা দেয়। সুইডেন ও নরওয়তে তার ভূমিকার জন্য সংস্থাটির বার্ষিক পরিবেশ পুরস্কার তাকে প্রদান করার ঘোষণা দেয়া হয়। এই পুরস্কারের অর্থমূল্য ৫ লাখ ক্রোনার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৪ লাখ টাকা)।

এসএইচ-০৯/৩১/১৯ (অনলাইন ডেস্ক)