কান কাটা গেল কাউন্সিলরের (ভিডিও)

অশান্ত হংকংয়ে বাড়ছে আহতের সংখ্যা। তাইকু শিন এলাকার একটি শপিং মলের সামনে বিক্ষোভকারীদের উপর ছুরি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। তাকে বাধা দিয়ে গিয়ে গুরুতর আহত হন এক স্থানীয় কাউন্সিলর। হামলাকারী তার কান কেটে দেয়।

দাঙ্গা পুলিশ জানিয়েছে, গত দু’দিনের বিক্ষোভ ছিল সবচেয়ে হিংসাত্মক। বিক্ষোভকারীদের পাল্টা, পুলিশের অত্যাচারে অনেক জখম হয়েছেন। আজ প্রশাসন এক বিবৃতিতে জানিয়েছে, শুধু গতকালের সংঘর্ষেই ৩০ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। এক জনের অবস্থা খুবই আশঙ্কাজনক।

স্থানীয় সংবাদমাধ্যম আবার এক যুবকের কথা জানিয়েছে, যিনি খুব উঁচু থেকে পড়ে কাল আহত হন। তার অবস্থাও আশঙ্কাজনক বলে দাবি ওই দৈনিকের। যদিও আহত যুবকের নাম-পরিচয় জানা যায়নি।

কাল পূর্ব হংকংয়ের তাইকু শিন এলাকার একটি শপিং মলের সামনে। এক দল বিক্ষোভাকারীর উপরে হঠাৎ ছুরি নিয়ে হামলা করে সাদা টি-শার্ট পরা এক ব্যক্তি। স্থানীয় এক কাউন্সিলর ওই হামলাকারীকে থামাতে গেলে ছুরি নিয়ে সে ওই কাউন্সিলরের কান কেটে দেয়।

পরে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, ওই কাউন্সিলের বাঁ কান থেকে করে রক্ত বের হচ্ছে। একজনের হাতে প্লাস্টিকে ভরা তার কাটা কানের অংশ। ওই হামলাকারী চীন সরকারের সমর্থক বলে প্রাথমিকভাবে জানা গেছে। সে মান্দারিন ভাষায় কথা বলছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

কাউন্সিলর ছাড়াও তার ছুরির হামলায় দুই মহিলাসহ পাঁচ জন আহত হন। তাদের হাসপাতালে ভর্তি করতে হয়েছে। বিক্ষোভকারীরা ওই হামলাকারীকে বেধড়ক মারধর করেন। পুলিশ তাকে উদ্ধার করে নিয়ে যায়। ওই ব্যক্তির নাম-পরিচয় জানানো হয়নি।

আহত এক নারী জানান, প্রথমে তার স্বামী এবং বোনের সঙ্গে বিতর্কে জড়ায় ওই ব্যক্তি। তারপর হঠাৎই ছুরি নিয়ে তাদের উপরে ঝাঁপিয়ে পড়ে সে। ধস্তাধস্তিতে অনেকে আহত হন। ওই কাউন্সিলর মধ্যস্থতা করতে এলে তার কান কেটে নেয় হামলাকারী।

গত শনিবারই ওয়ান্টনে চীনা সরকারি সংবাদ সংস্থা জিনহুয়ার দফতরে হামলা চালান বিক্ষোভকারীরা। আজ তাদের উত্তর সম্পাদকীয়তে লেখা হয়েছে, ‘দফতরে হামলার মূল্য চোকাতে হবে বিক্ষোভকারীদের। সারা দুনিয়ার কাছে হংকংয়ের নবীন প্রজন্ম যে শান্তিপূর্ণ পরিবর্তনের বার্তা দিতে চাইছে, সেটা যে আদৌ শান্ত নয়, ওয়ান্টনের ঘটনাই তার প্রমাণ’।

এসএইচ-১৪/০৫/১৯ (অনলাইন ডেস্ক)