ছয় ফুটের স্পার্ম ডোনার থেকে বামন সন্তান!

প্রকাশিতঃ নভেম্বর ৫, ২০১৯ আপডেটঃ ৪:৩৬ অপরাহ্ন

৪০ বছরের এক নারী মা হতে চেয়ে সাহায্য নিয়েছিলেন ইনভিট্রো ফার্টিলাইজেশন বা আইভিএফ পদ্ধতির। সে জন্য তিনি বেছে নিয়েছিলেন ছ’ফুট উচ্চতার এক স্পার্ম ডোনারকে।কারণ, তার ইচ্ছা ছিল সন্তান যেনো লম্বা হয়।

কিন্তু সন্তান জন্মানোর পর জানা গেলো সে অ্যাকোন্ডোপ্লেসিয়া ডোয়ার্ফিজমে আক্রান্ত।অর্থাৎ, তার সন্তান বড় হয়ে বামন হবে। আর তা জানার পরই ওই স্পার্ম ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ তুলে আদালতে গেলেন ওই নারী।

ঘটনাটি ঘটেছে রাশিয়ায়। ওই নারীর অভিযোগের ভিত্তিতে সেখানকার একটি ডিস্ট্রিক্ট কোর্ট ওই স্পার্ম ব্যাঙ্কের ওয়েবসাইট বন্ধের নির্দেশ দিয়েছে এবং কাজও বন্ধ রাখতে বলেছে বলে জানিয়েছে সম্প্রচারমাধ্যম ‘নিউজ ন্যাশন’।

যদিও ওই স্পার্ম ব্যাঙ্কের বক্তব্য, এটা তাদের কোনও ত্রুটি নয়। তারা উৎকৃষ্ট মানের স্পার্মই সরবরাহ করেছিল।তাই এই ভুলের দায় তারা নেবে না।আর চিকিৎসা বিশেষজ্ঞরাও বলছেন, যার জন্য ডোয়ার্ফিজম হয়, তার সঙ্গে স্পার্ম ডোনারের সম্পর্ক নেই।

তাদের মতে, অ্যাকোন্ডোপ্লেসিয়া- যা সাধারণভাবে ডোয়ার্ফিজম নামে পরিচিত, তা দৈবাতই ঘটে। জিন পরিবর্তন বা জিনের মিউটেশনের কারণে এ রোগ হয়।এ ধরনের রোগে ২০ হাজারে একজন আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

এসএইচ-১৭/০৫/১৯ (অনলাইন ডেস্ক)