রং পরিবর্তন অক্টোপাসের (ভিডিও)

রং পরিবর্তনের কথা এলে সবার আগে যে প্রাণীটির কথা মাথায় আসে সে হল গিরগিটি। তবে গিরগিটি ছাড়াও পৃথিবীতে আরও একাধিক প্রাণী রয়েছে, যারা প্রয়োজন মতো নিজেদের রং পরিবর্তন করতে পারে। এর মধ্যে যেমন ব্যাঙ, প্রজাপতি, স্কুইড, মাছ, সিহর্স রয়েছে, তেমনই রয়েছে অক্টোপাসও। এমনই একটি অক্টোপাসের রং পরিবর্তন করার ভিডিও ধার পড়ল সম্প্রতি।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস, অক্টোপাসদের নিয়ে একটি তথ্যচিত্রের জন্য এই ভিডিওটি রেকর্ড করেছে। সেটি প্রকাশ করা হয়েছে ইউটিউবে। ইউটিউব ছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়াতেও এই ভিডিও ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি অক্টোপাস নিজের রং পরিবর্তন করে চলেছে। কখনও সেটি সাদা হয়ে যাচ্ছে, কখনও গাঢ় বর্ণ ধারণ করছে। ক্ষণে ক্ষণে তার সেই রং পরিবর্তনের ব্যাখ্যাও দিয়েছেন এক বিজ্ঞানী।

বিজ্ঞানী ডেভিড সিল মনে করছেন, আসলে অক্টোপাসটি স্বপ্ন দেখছিল। আর সেই স্বপ্নে, পরিস্থিতি যেমন পরিবর্তন হচ্ছিল নিজের রংও তেমন পরিবর্তন করছিল অক্টোপাসটি।

অক্টোপাসটি কী স্বপ্ন দেখছিল সে সম্পর্কে একটি ধারণাও দিয়েছেন ডেভিড। অক্টোপাসটি সম্ভবত স্বপ্নে একটি কাঁকড়া দেখতে পায়, তখনই তার রং পরিবর্তন শুরু হয়। প্রথমে অক্টোপাসের রং গাঢ় হয়ে যায়। এমনটা সাধারণত তখনই হয় যখন অক্টোপাস সমুদ্রের নীচ থেকে উপরের দিকে উঠতে থাকে। তারপর ফের তার রং পরিবর্তন হতে থাকে।

মনে করা হচ্ছে তখন অক্টোপাসটি দেখছিল, কাঁকড়াটিকে খাওয়ার জন্য এগিয়ে যাচ্ছে সে। রং পরিবর্তন করছিল যাতে কাঁকড়াটি তাকে দেখতে না পায়।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হতেই সেটি ভাইরাল হয়ে যায়। ভিডিওটি শুধু ইউটিউবেই প্রায় ৩০ লাখ বার দেখা হয়েছে।

এসএইচ-১৫/১৬/১৯ (অনলাইন ডেস্ক)