মরণাপন্ন কোয়ালাকে অর্ধনগ্ন হয়ে বাঁচালেন নারী (ভিডিও)

ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ার সিডনি একাংশের জনবসতি ও প্রাণীকূলের বাসা। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে বনাঞ্চলের জীব-জন্তু। দাবানলের গ্রাসে রেহাই পাচ্ছে না কোয়ালা বিয়ারের মতো বিলুপ্তপ্রায় প্রাণীও। তবে কিছু সহৃদয় মানুষের জন্য আগুনের ছোবল থেকে প্রাণেও বেঁচে ফিরেছে অনেক প্রাণী।

দাবানলের আগুনের গ্রাসের মুখে পড়েছিল একটি লোমশ কোয়ালা বিয়ার। আগুনের মধ্যে পড়লেও তাকে স্নেহে কোলে তুলে নেন এক সামারিটান। উপস্থিত একজনের ভিডিওতে দেখা যায়, আগুনে জ্বলছে চারপাশ।এরমধ্যেই একটি ছোট্ট কোয়ালা আগুন বাঁচিয়েই রাস্তা পার হচ্ছে। আগুন থেকে বাঁচার রাস্তা নেই। তবুও সুরক্ষিত আশ্রয়ের খোঁজে সে এদিক সেদিক ঘুরে বেড়াচ্ছে অসহায়ভাবে।

উপায় না পেয়ে একটি জ্বলন্ত ঢিবির ওপর উঠে পড়ে সে। তখনই টনি ডোহেরটি তাকে বাঁচানোর জন্য চেষ্টা চালান। আগুনে ঝলসে যাওয়া কোয়ালাকে বাঁচাতে নিজের সাদা শার্ট খুলে ফেলেন। তারপর সেই ঢিবি থেকে কোয়ালাটিকে আলতো ছোঁয়ায় শার্টের মধ্যে নিয়ে কোলে তুলে নেন টনি।

তার কথায়, সে সোজা আগুনের মধ্যে চলে যাচ্ছিল। এ দৃশ্য দেখেই গাড়ি থেকে নেমে দৌড়াই তার দিকে। যেকোনোভাবে কোয়ালাটিকে বাঁচাতে হবে, এটাই মাথার মধ্যে ছিল। তারপরই তাকে কোলে তুলে নিই।

অর্ধনগ্ন অবস্থাতেই কোয়ালার প্রাণ বাঁচান তিনি। সেখান থেকে এসে অসহায় ভীত প্রাণীটিকে পানির বোতল দিয়ে পানি খাওয়ানোর চেষ্টা করেন তিনি।

ভিডিতে দেখা যায়, অসহায় প্রাণীটি আতঙ্কে চিত্কার করে কাঁদছে। শরীরের বিভিন্ন জায়গায় আগুনের ছোবল স্পষ্ট। লোম পুড়ে গিয়ে ক্ষত জায়গাগুলো গোলাপি হয়ে গেছে। উপস্থিত এক ব্যক্তি টনিকে সাদা কোর্ট এগিয়ে দেন। তিনি সেটি পড়েও নেন। অসুস্থ কোয়ালাটিকে পড়ে এক কোয়ালা হাসপাতালে ভর্তি করেন তিনি।

এসএইচ-০২/২২/১৯ (অনলাইন ডেস্ক)