হনুমান তাড়াতে বাঘের বেশে কুকুরকে ফসলের ক্ষেতে নামালেন কৃষক

হনুমানের উৎপাতে দীর্ঘদিন ধরে ক্ষেতের ফসল নষ্ট হয়ে যাচ্ছিল। কী করবেন ভেবে পাচ্ছিলেন না ভারতের কর্নাটকের তীর্থহালি তালুকের নালুরু গ্রামের বাসিন্দা শ্রীকান্ত গৌড়া। অতিষ্ট হয়ে শেষে হনুমান তাড়াতে ‘বাঘ’ এর সাহায্য নিলেন। তবে আসল বাঘ নয়, নকল বাঘের ব্যবস্থা করেন তিনি। তার এই বুদ্ধি বেশ ভালো কাজে দেয়।

হনুমান তাড়াতে প্রথমে একটি বাঘ-পুতুল ব্যবহার করেন শ্রীকান্ত গৌড়া। ক্ষেতের কাছে সেটিকে একটি উঁচু জায়গায় দাঁড় করিয়ে দেন শ্রীকান্ত। দেখেন এতে ভালই কাজ হচ্ছে।

জমির সামনে ‘বাঘ’ দাঁড়িয়ে থাকতে দেখে ফসলের দিকে ঘেঁসার সাহস পাচ্ছিল না হনুমানগুলো। এই কৌশল দিন দু’য়েক পর অন্য একটি জমিতেও ব্যবহার করেন। সেখানেও একই ফল হয়।

‘বাঘ’ ব্যবহারের কৌশল দু’বার কাজে দিলেও, বেশি দিন যে এটা চলতে পারে না, সেটাও বেশ জানতেন শ্রীকান্ত। তাই এবার তিনি কৌশলে কিছুটা পরিবর্তন আনেন। এবার একটি কুকুরকে বাঘের মতো ডোরাকাটা রং করেন। দূর থেকে তার ডোরাকাটা দাগ দেখলে মনে হবে, সত্যিই যেন একটি বাঘ দাঁড়িয়ে রয়েছে।

শ্রীকান্তের এই কুকুরকে বাঘ সাজানোর কৌশল ভালোই কাজে দেয়। বাঘ সেজে কুকুরটি ক্ষেতের চারদিকে ঘুরে বেড়ায় আর তার ভয়ে হনুমান ফসলের ধারেকাছেও ঘেঁষার সাহস করে না।

এসএইচ-২২/৩০/১৯ (অনলাইন ডেস্ক)