হাসপাতালের ভুলে ‘ভুল’ রোগীর শরীরে কিডনি প্রতিস্থাপন!

মারাত্মক অপরাধ। চিকিৎসায় অবহেলার অভিযোগ এবার মার্কিন যুক্তরাষ্ট্রে। সেটিও ভয়াবহ অবহেলার নমুনা। সেখানকার একটি হাসপাতালে গত ১৮ নভেম্বর ভুল রোগীর শরীরে কিডনি প্রতিস্থাপন করে ফেললেন সেখানকার চিকিৎসকরা। ওই কিডনিটি একই নামের আরেক রোগীর শরীরে প্রতিস্থাপন করার কথা ছিল। রোগীর বয়সও এক।

কিডনি প্রতিস্থাপনের একদিন পর হাসপাতালের এক কর্মীর বিষয়টি নজরে আসে। হাসপাতালটি নিউ জার্সিতে অবস্থিত। কিডনি প্রতিস্থাপন ম্যাচিং লিস্টে যার শরীরে প্রতিস্থাপন করা হয়েছে তার নামটি অনেকটাই নিচে ছিল।

পরে সেখান থেকেই ধরা পড়ে ভুলবশত তার শরীরেই কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ ঘটনার দায় নিয়ে সকল বিষয়টি ঠিক করার আশ্বাস দিয়েছেন।

হাসপাতালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডক্টর রেগিনাল্ড ব্লেবারের কথায়, ‘আমরা জানি রোগীরা এখানে জীবন হাতে করে নিয়ে আসেন নতুন জীবনের আশায়। তবে এ ধরনের ভুল খুবই বিরল এবং দুর্ভাগ্যজনক। আমাদের আরও সতর্ক হয়ে রোগীদের সেবা করা উচিত।’

তবে যার শরীরে কিডনিটি প্রতিস্থাপন করা হয়েছে তিনি সুস্থই রয়েছেন। তার নামটি তালিকায় আরও কয়েকদিন পরে রাখা হয়েছিল। যদিও আসল যে রোগীর ওই কিডনিটি পাওয়ার কথা ছিল তারও গত রবিবার কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। তিনিও ভালো আছেন।

এসএইচ-১৮/০১/১৯ (অনলাইন ডেস্ক)