ধর্ষণের ২১ দিনের মধ্যে আসামিকে ফাঁসিতে ঝুলানোর আইন পাস

ফাইল ছবি

ধর্ষণের বিচার পেতে আর বছরের পর বছর অপেক্ষা করতে হবে না। ধর্ষণের মতো অপরাধের মামলা দ্রুত নিষ্পত্তি করতে এবং অপরাধীকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে একাধিক বিল পাস করাল ভারতের অন্ধ্রপ্রদেশের জগনমোহন রেড্ডির সরকার। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘দিশা আইন’। এতে বলা আছে, ধর্ষণের অভিযোগ পাওয়ার ২১ দিনের মধ্যে বিচারকাজ শেষ করে অপরাধীকে ফাঁসিতে ঝুলাতে হবে।

শুক্রবার ভারতের অন্ধ্রপ্রদেশের বিধানসভায় পাস হয়েছে অন্ধ্রপ্রদেশ ফৌজদারি সংশোধনী বিল।

নতুন এই আইন অনুযায়ী, ধর্ষণে অভিযুক্তের বিরুদ্ধে সাত দিনের মধ্যে উপযুক্ত তথ্যপ্রমাণ সংগ্রহ করতে হবে। এরপর ১৪ দিনের মধ্যে বিচারপ্রক্রিয়া শেষ করতে হবে। অভিযুক্ত দোষী সাব্যস্ত হলে ২১ দিনের মধ্যে ফাঁসিতে ঝুলাতে হবে।

একই দিনে নারীদের অপরাধ নিয়ন্ত্রণে আরেকটি গুরুত্বপূর্ণ বিলে ছাড়পত্র দিয়েছে অন্ধ্রপ্রদেশ মন্ত্রিসভা। এই আইন অনুযায়ী, নারী এবং শিশুদের বিরুদ্ধে হওয়া অপরাধের বিচারের জন্য বিশেষ আদালত গঠন করা হবে। প্রতিটি জেলায় এই বিশেষ আদালত স্থাপন করা হবে। এই আদালতগুলোতে ধর্ষণ, গণধর্ষণ, অ্যাসিড হামলা, ধাওয়া করা, যৌন হয়রানির মতো মামলাগুলোর বিচার হবে।

সোশ্যাল মিডিয়া বা ইমেইলের মাধ্যমে যদি কোনো নারীকে হেনস্তা করা হয়, সেক্ষেত্রেও অপরাধীকে কঠোর শাস্তি দেওয়া হবে। তাদের বিচারও করবে এই বিশেষ আদালত। সেজন্যও বিশেষ আইন আনছে অন্ধ্রপ্রদেশ। এ ধরনের অপরাধের ক্ষেত্রে ২ থেকে ৪ বছর পর্যন্ত জেল হতে পারে। সেই সঙ্গে পকসো আইনেও পরিবর্তন আনা হচ্ছে। পকসো আইনে আগে ন্যূনতম ২ বছরের জেল হত। তা বাড়িয়ে এখন পাঁচ বছর করা হয়েছে।

এসএইচ-২১/১৪/১৯ (অনলাইন ডেস্ক)