দিনমজুরের ঘরে এলো দেড় কোটি টাকার করের নোটিশ

প্রকাশিতঃ জানুয়ারী ১৭, ২০২০ আপডেটঃ ৩:০৫ অপরাহ্ন

স্ত্রী-সন্তান নিয়ে কোনো রকমে দিন চলে ৩৫ বছর বয়সী দিনমজুর ভাউসাহেব আহেরির। থাকেন ভারতের মুম্বাই শহরের কল্যাণ এলাকার একটি বস্তিতে। এমন একটি লোককে ১ কোটি ৫০ লাখ টাকা কর জমা দেয়ার নোটিশ দিয়েছে আয়কর অধিদফতর, যা দেখে আহেরির মাথায় হাত!

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এতো টাকা কর দেয়ার নোটিশ পেয়ে ইতোমধ্যে স্থানীয় থানায় জালিয়াতির অভিযোগ করেছেন আহেরি।

আহেরির অভিযোগ, ২০১৬ সালে তার আধার, প্যান ও ভোটার কার্ডের ছবি জালিয়াতি করে ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়। পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণার সময় এতে টাকা রাখা হয়েছিল।

তবে আয়কর দফতর জানিয়েছে, ২০১৬ সালে একটি বেসরকারি ব্যাংকে ৫৮ লাখ টাকা জমা করেন আহেরি। তার ভিত্তিতেই কোটি টাকা জরিমানা দাবি করে নোটিশ পাঠানো হয়, যা দেখে তার চোখ কপালে উঠেছে। এ বিজ্ঞপ্তিতে অবাক হয়েছে তার প্রতিবেশীরাও।

২০১৯ সালের ৫ সেপ্টেম্বর আয়কর দফতর থেকে আহেরিকে এই একই নোটিশ পাঠানো হয়। সেই সময় এক স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্যে আয়কর দফতরে জালিয়াতির কথা জানায় তারা। কিন্তু এরপর আবারও এসেছে কর জমা দেয়ার নোটিশ। আর এবার টাকার পরিমাণ ১ কোটি ৫ লাখ টাকা।

এ প্রসঙ্গে ভুক্তভোগী আহেরি বলেন, তিনি একসঙ্গে ১ লাখ টাকা কখনও দেখেননি। এ ঘটনার জেরে পুলিশ ইতোমধ্যে তদন্ত শুরু করেছে বলে জানান তিনি।

এসএইচ-১৫/১৭/২০ (অনলাইন ডেস্ক)