ঘোড়ার পিঠে দুই সওয়ারি

ঘোড়দৌড় সারাবিশ্বেই ভীষণ জনপ্রিয় এক খেলার নাম। কোথাও কোথাও এ খেলাটাকে ঐতিহ্যবাহী হিসেবেও মনে করা হয়। ঐতিহ্যবাহী হোক আর জনপ্রিয় হোক, ঘোড়দৌড় খুবই পছন্দের খেলা জুয়ারিদের কাছে। ইদানিং ক্রিকেটের স্বল্পদৈর্ঘ্যর ফরম্যাটে যেমন ব্যাপক আকারে ছড়িয়েছে জুয়া, পৃথিবীর কোথাও কোথাও এখনও সেভাবে বাজি চলে ঘোড় দৌড় নিয়ে।

ঘোড়ার পিঠে চড়ে ঘোড়সওয়ারের ছুটে চলার এ খেলার পরতে পরতে যেমন রয়েছে উত্তেজনা, তেমনি রয়েছে বিপদ। বিপদ যেমন ঘোড়ার জন্য, তেমনি ঘোড়সওয়ারের জন্যও। তাই জনপ্রিয়তার সাথে সাথে এ খেলাটিকে বিপজ্জনক বলেও মনে করা হয়।

যুক্তরাষ্ট্রের চলতি মৌসুমের একটি ঘোড়দৌড় প্রতিযোগিতার প্রথম চার সপ্তাহেই পাঁচটি ঘোড়ার মৃত্যু হয়েছে। একটি হিসাব অনুযায়ী ২০১৮ সালে কেবল যুক্তরাষ্ট্রেই ৪৯৩টি প্রশিক্ষিত ঘোড়ার মৃত্যু হয়েছে। আর গেল বছরের ডিসেম্বর থেকে শুরু করে এ বছরের জানুয়ারি পর্যন্ত মৃতের সংখ্যা ৪০।

যে ঘোড়াগুলোর মারা গেছে এর সবকটিই শুরুতে পায়ে আঘাত পেয়েছিল। পায়ের আঘাত থেকে শুরু করে নানাভাবে ভুগতে ভুগতে একসময় মৃত্যুর কোলে ঢোলে পড়ে ঘোড়াগুলো।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া হর্স রেসিং বোর্ডের চিকিৎসক রিক আর্থার মনে করেন, ইদানিং ঘোড়দৌড়ে প্রতিযোগিতার মাত্রা বেড়ে যাওয়ার কারণেই এত বেশি মৃত্যু হচ্ছে। তিনি আরও বলছেন, ঘোড়াগুলোর যে পরিমাণ বিশ্রাম প্রয়োজন তা তারা পাচ্ছে না। আর ক্যালিফোর্নিয়ার তাপমাত্রারও এখানে একটা ভূমিকা আছে। মনে রাখতে হবে একজন অ্যাথলেটকে বছরের ১২ মাসই সুস্থ রাখা খুব কঠিন কাজ। যেখানে ক্যালিফোর্নিয়াতে এই ঘোড়াগুলোকে সারা বছরই প্রতিযোগিতা করতে হয়।

মানুষের পা ভেঙে গেলে চিকিৎসার মাধ্যমে তাকে সুস্থ করে তোলা সম্ভব। তবে ঘোড়ার ক্ষেত্রে তা হয় না। ঘোড়ার একটি পা ভেঙে যাওয়া অনেক সময়ই তার জন্য একটি মৃত্যুসংকেত হয়ে আসে। ঘোড়ার পায়ে নরম টিস্যুর পরিমাণ থাকে খুবই অল্প থাকে। পা ভাঙার পর খুব সহজে ঘোড়াগুলো ইনফেকশনে আক্রান্তও হয়। আবার বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় ঘোড়াগুলোর পা এত খারাপভাবে ভাঙে যে তা আর ভালো হওয়ার কোনো লক্ষণ দেখা যায় না।

ভাঙা হাড় যদি কোনোভাবে জোড়া লাগার একটা পর্যায়ে নিয়ে যাওয়াও হয় দেখা যায় কয়েক সপ্তাহ পর্যন্ত ওই ভাঙা পা ঘোড়ার পুরো শরীরের ওজন নিতে পারে না। আর ঘোড়ার ওজন যদি তার সবগুলো পায়ে না ছড়ায় তখন খুরে মারাত্মক ইনফেকশন ঝুঁকি দেখা দেয়।

সহজ ভাষায় বলতে গেলে, কোনো ঘোড়া যদি নিজে নিজে তার চার পায়ের ওপর ভর করে দাঁড়াতে না পারে তবে ঘোড়াগুলো আসলে ধুকতে ধুকতে শেষ পর্যন্ত মৃত্যুর কোলে ঢলে পড়ে।

আর ছুটতে ছুটতে যখন একটি ঘোড়া তার পা ভেঙে পড়ে যায়, ওই ঘোড়ার সাথে সাথে আহত হয় ঘোড়সওয়ারও। ২০১৩ সালের একটা হিসাব অনুযায়ী তার আগের ৫ বছরে ক্যালিফোর্নিয়াতে যত ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় তাতে মোট ৩৬০টি ঘোড়া পড়ে যায়। আর এতে ১৮৪ জন ঘোড়সওয়ার আহত হন। ঘটনার বিশ্লেষণে দেখা যায় ঘোড়াগুলোর পড়ে যাওয়ার কারণ হলো তাদের মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হওয়া অথবা ছুটতে ছুটতে হঠাৎ মৃত্যুর কোলে ঢলে পড়া।

অভিযোগ রয়েছে ঘোড়াগুলোর দৌড়ের ক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষকরা এদের পেইনকিলারজাতীয় ওষুধ খাওয়ান। এ ধরনের ঘটনা পরিস্থিতি আরও জটিল করে তুলেছে।

এসএইচ-০৬/২৩/২০ (অনলাইন ডেস্ক)