দেবতার জন্য ট্রেনে সংরক্ষিত আসন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করেছেন কাশী-মহাকাল এক্সপ্রেসের। উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের তিনটি বিখ্যাত শিব মন্দিরকে জুড়েছে সেই এক্সপ্রেস। সেই ট্রেনেরই বি-ফাইভ কামরার ৬৪ নম্বর বার্থটি পরিণত হয়েছে শিবের মন্দিরে।

বিষয়টি নিয়ে নর্দার্ন রেলওয়ের মুখপাত্র দীপক কুমার বলেছিলেন, দেবতার জন্য ওই আসনটি খালি রাখা হবে। এই প্রথম কোনও ট্রেনে দেবতার জন্য আসন সংরক্ষিত থাকবে। এই ব্যাপারে যাত্রীদের অবহিত করতে আসনের উপর মন্দিরের কথাও বলেছিলেন তিনি।

রীতিমতো পুজো-অর্চনাও করছেন রেল কর্মীরা। ওই আসনটি পরিণত হয়েছে ছোটখাট মন্দিরে

রেলের এই সিদ্ধান্তে ধর্মনিরপেক্ষতার কথা স্মরণ করিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংবিধানের প্রস্তাবনার ছবি টুইট করে প্রধানমন্ত্রীর দফতরের দৃষ্টি আকর্ষণ করলেন আসাউদ্দিন ওয়াইসি।

রেলের সিদ্ধান্ত দেশের ধর্মনিরপেক্ষ সংবিধানের পরিপন্থী বলে অভিযোগ উঠেছে। সংবিধানের প্রস্তাবনার ছবি টুইট করে প্রধানমন্ত্রীর দফতরকে ট্য়াগ করে টুইট করেছেন এআইএমআইএম নেতা আসাউদ্দিন ওয়াইসি। ট্রেনের মধ্যে দেবতার জন্য আসন সংরক্ষণ করার বিষয়ে আপত্তিও জানান অনেকে

টুইটারেই সমালোচনা উড়ে এসেছে ওয়াইসির দিকে। শুক্রবার রেল স্টেশনে নামাজ পড়ার ছবি দিয়েছেন নেটিজেনরা। কেউ আবার লিখেছেন, রাস্তা আটকে নামাজ পড়ার সময় সেকুলারিজম মনে থাকে না!

সোমবার এই বিতর্ক সামাল দেওয়ার চেষ্টা করেছে আইআরসিটিসি। এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে তারা বলেছে, ‘কাশী মহাকাল এক্সপ্রেসের কর্মীরা ‘পুজো’র জন্য আপার বার্থে অস্থায়ীভাবে শ্রী মহাকালের ছবি রেখেছেন।

নতুন প্রকল্পের সাফল্যের জন্য আশীর্বাদ পেতেই এই কাজ। এটা শুধুমাত্র উদ্বোধনকালীন যাত্রার জন্যই। ট্রেনের বাণিজ্যিক যাত্রায় এ রকম কোনও ‘সংরক্ষণ’ থাকবে না।’

এসএইচ-০২/১৮/২০ (অনলাইন ডেস্ক)