মায়ের মৃতদেহ নিতে অস্বীকার ছেলে-মেয়ের!

ভারতের পঞ্জাবের ভাটিন্ডায় সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়লেন এক মুসলিম পরিবার! শিখ নারীর শেষকৃত্য সম্পন্ন করেন ওই পরিবার।

জানা গেছে, দলপ্রীত কৌর নামের ওই নারীর পরিবার তার মৃতদেহ নিতে অস্বীকার করে। এরপরই তাদের প্রতিবেশী এক মুসলিম পরিবার মহিলার শেষকৃত্য সম্পন্ন করার সিদ্ধান্ত নেই। এদিকে প্রতিবেশীর এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে সবাই।

বাড়ির পরিচারিকা হিসেবে কাজ করতেন দলপ্রীত কৌর। সম্প্রতি তীর্থ যাত্রায় গিয়েছিলেন তিনি। সেখানেই অসুস্থ হয়ে পড়েন। এরপর সোমবার তার মৃত্যু হয়।

মুসলিম পরিবারের সদস্য মহম্মদ আসলাম জানিয়েছেন, ‘ওনাকে আমরা রানি চাচি বলে ডাকতাম। একটা ভাড়া ঘরে একাই থাকতেন। ওনি মারা যাওয়ার আগেও তার পরিবারের সম্বন্ধে কিছু জানতাম না।’

তিনি আরও জানান, মৃত্যুর পর তার মোবাইল থেকে ছেলে ও মেয়ের নম্বর পেয়ে তাদের ফোন করে মৃত্যুর খবর জানানো হয়। কিন্তু তারা মায়ের মৃতদেহ নিতে অস্বীকার করে। ১৯৯৯ সালে রানি চাচির ডিভোর্স হয়ে গিয়েছে বলে জানায় তার ছেলে। এরপর থেকেই একা থাকতেন তিনি।

এতদিন পর্যন্ত তার পরিবার সম্বন্ধে কেউ কিছু জানতেন না। কিন্তু পরিবারের সদস্যরা যখন তার মৃতদেহ নিতে অস্বীকার করে তখন তার শেষকৃত্য সম্পন্ন করার সিদ্ধান্ত নেয় প্রতিবেশী মুসলিম পরিবার। শিখ নিয়ম মেনেই তার শেষকৃত্য করা হয়।

এসএইচ-০৬/১৯/২০ (অনলাইন ডেস্ক)