জাহাজকর্মীদের নামতে নিষেধ

করোনা সংক্রমণ ঠেকাতে ভারতীয় বা বিদেশি মালবাহী জাহাজের কর্মীদের বন্দরে নামতে দেওয়া হচ্ছে না। গোটা দেশ জুড়েই এই বিষয়ে জারি হয়েছে নিষেধাজ্ঞা। সেই সঙ্গে বন্ধ রাখা আছে ক্রুজ চলাচল। শুক্রবার কলকাতা বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, সংক্রমণ ঠেকাতে গত দু’‌সপ্তাহ ধরেই গোটা দেশে এই জাহাজগুলির কর্মীদের বন্দরে নামতে দেওয়া হচ্ছে না। জাহাজেই তঁাদের প্রয়োজনীয় খাবার, জল, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করা হচ্ছে। তবে ক্রুজ না চললেও আন্দামানগামী যাত্রিবাহী জাহাজ চলাচল করছে। সেখানে যাত্রীদের শারীরিক পরীক্ষার পরেই ওঠার বা নামার অনুমতি দেওয়া হচ্ছে।

করোনার সঙ্গে লড়াইয়ের জন্য ইতিমধ্যেই কলকাতায় ৮ শয্যার এবং হলদিয়ায় একটি ৪ শয্যার আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করেছেন বন্দর কর্তৃপক্ষ। প্রয়োজনের কথা মাথায় রেখে আরও জায়গার খোঁজ করা হচ্ছে।

সংক্রমণ ঠেকাতে ২৯ জানুয়ারি থেকে সমস্ত বিদেশি জাহাজের কর্মীদের পরীক্ষা করা হচ্ছে। এখনও পর্যন্ত ৮,১৪৫ জন জাহাজকর্মী এবং সেই সঙ্গে ৪৪১টি জাহাজ এবং বার্জ পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে ২টি চীনা জাহাজও আছে। কলকাতা বন্দরের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা তঁাদের পরীক্ষা করেছেন।

এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন, চীনের জাহাজকে সাগরে পরীক্ষা করার পর তবে কলকাতা বন্দরে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। তবে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। সতর্কতার জন্য বন্দরের কর্মীদেরও মাস্ক এবং অন্যান্য জিনিস সরবরাহ করা হচ্ছে। এ বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলা হচ্ছে।

এসএইচ-০৭/১৭/২০ (অনলাইন ডেস্ক)