শিশুর নাম রাখা হলো ‘করোনা!’

করোনা ভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রতিদিন মৃত্যু হচ্ছে শত শত মানুষের। এর মধ্যে মৃতের সংখ্যা ২০ হাজার ছুঁই ছুঁই। করোনার ধাক্কা বয়স্করা সইতে না পারলেও অনেকটা নিরাপদে আছে শিশুরা।

এমন পরিস্থিতিতে ভারতে ঘটেছে ভিন্ন এক ঘটনা। উত্তরপ্রদেশের গোরক্ষপুরে সদ্যোজাত এক শিশুকন্যার নাম রাখা হয়েছে ‘করোনা’। যে ভাইরাসে পৃথিবীর অনেক শহর মৃত্যুপুরীতে পরিণত হয়েছে, তার নামে শিশুর নাম! এমন ঘটনায় হতবাক হয়েছে পড়েছেন নেটিজেনরা।

স্থানীয় সূত্রে জানা যায়, ভারতের ‘জনতা কারফিউ’ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে গোরক্ষপুর জেলার সোগাহুরা গ্রামের এক নারীর প্রসব যন্ত্রণা ওঠে। সঙ্গে সঙ্গে পরিবারের লোকেরা তাকে গোরক্ষপুর শহরে অবস্থিত হাসপাতালে ভর্তি করেন। কিছুক্ষণ পরেই একটি কন্যা সন্তানের জন্ম দেন ওই নারী। আর তারপরই ওই শিশুর নাম করোনা রাখার সিদ্ধান্ত নেন পরিবারের লোকেরা।

এ প্রসঙ্গে ওই শিশুর কাকা নীতেশ ত্রিপাঠি বলেন, ‘এই ভাইরাস যে অত্যন্ত মারাত্মক তা নিয়ে কোনো সন্দেহ নেই। ইতিমধ্যে বিশ্বের প্রচুর মানুষের মৃত্যু হয়েছে এর জন্য। তবে আতঙ্কের জেরে অনেক ভালো অভ্যাসও তৈরি হয়েছে আমাদের।

তাই এই ভাইরাস নিয়ে অযথা ভয় না পেয়ে সরকারের নির্দেশ মেনে চললেই আমরা সুরক্ষিত থাকব। আর মারণ ভাইরাসের বিরুদ্ধে মানুষের ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রতীক হয়ে থাকবে এই শিশু।’

এসএইচ-১৪/২৬/২০ (অনলাইন ডেস্ক)