চার হাত-পায়ে লাফানোর শাস্তি দিলো পুলিশ (ভিডিও)

করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে গোটা বিশ্ব। এ ভাইরাসের ছোবলে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত কেউই রেহাই পাচ্ছে না। আর করোনার প্রাদুর্ভাবে দিন দিন বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এর জেরে ভারত জুড়ে লকডাউন চলছে।

তারই মধ্যে ভিন্ রাজ্য থেকে বাড়ি ফিরতে উত্তরপ্রদেশে বদায়ুঁতে পৌঁছেছিলেন একদল শ্রমিক। কিন্তু একসঙ্গে তারা সকলে রাস্তা দিয়ে যাচ্ছিলেন বলে আইন ভাঙার অভিযোগে এক পুলিশ কর্মী তাদের আটকান।

শাস্তি হিসাবে রাস্তা দিয়ে চার হাত-পায়ে লাফিয়ে তাদের যেতে বাধ্য করেন ওই পুলিশকর্মী। সেই ভিডিও প্রকাশ্যে আসতেই প্রচণ্ড সমালোচনার মুখে পড়ল উত্তরপ্রদেশ পুলিশ। শেষ মেশ এই ঘটনার জন্য ক্ষমাও চেয়েছেন রাজ্যের এক পুলিশ কর্তা।

ওই ভিডিও দেখা গিয়েছে, ফাঁকা রাস্তায় যানবাহন নেই বললেই চলে। তারই মধ্যে পিঠে ব্যাগপত্র নিয়ে চার-হাতে লাফিয়ে লাফিয়ে যাচ্ছেন একদল মানুষ। লাঠি হাতে তাদের উপর নজরদারি চালাচ্ছেন এক পুলিশকর্মী। হাঁফ ধরে যাওয়ায় কেউ উঠে দাঁড়ালে তাঁদের দিকে তেড়ে যাচ্ছেন তিনি।

বিষয়টি সামনে আসতেই সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় উঠেছে। গোটা ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন বদায়ুঁর পুলিশ প্রধান একে ত্রিপাঠী। সংবাদমাধ্যমে তিনি বলেন, মাত্র এক বছরের অভিজ্ঞতাসম্পন্ন ওই পুলিশকর্মী এক জন নবীশ। সিনিয়র অফিসাররা অন্য জায়গায় ছিলেন, তাই বিষয়টি নজরে পড়েনি। বিষয়টি খতিয়ে দেখছি আমরা। কড়া পদক্ষেপ করা হবে। গোটা ঘটনায় আমি অত্যন্ত লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী।

এসএইচ-১৫/২৮/২০ (অনলাইন ডেস্ক)