মেয়ের নাম ‘করোনা’, ছেলের নাম ‘লকডাউন’

করোনাভাইরাস মোকাবিলায় গত ২২ মার্চ থেকে ভারতজুড়ে চলছে ২১ দিনের লকডাউন। ক্রমেই দেশটিতে বেড়ে চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিস্থিতি আরও খারাপ হলে দেশটিতে বাড়তে পারে লকডাউনের সময়সীমা।

এমন পরিস্থিতিতে দেশটির উত্তর প্রদেশে জন্ম নিল ফুটফুটে এক শিশুপুত্র। বাবা মা তার নাম রাখল ‘লকডাউন’। এর আগে দেশটির গোরক্ষপুরে জন্ম নেয়া এক শিশু কন্যার নাম রাখা হয় ‘করোনা’।

গত সোমবার উত্তরপ্রদেশে দেওরিয়ার খুখুন্দু গ্রামে জন্ম হয় শিশুটির। পরিবারের সদস্যরা জানান, করোনাভাইরাস মোকাবিলায় গোটা দেশে লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমন সঙ্কটময় মুহুর্তে এই সিদ্ধান্ত খুবই জরুরি বলে মনে করছেন তারা। তাই প্রধানমন্ত্রীর সেই নির্দেশকে সম্মান জানাতেই নবজাতকের নাম ‘লকডাউন’ রেখেছেন বলে জানিয়েছেন শিশুটির পরিবারের সদস্যরা।

নবজাতকের বাবা পবন জানান, ‘মহামারি রুখতে সরকারি নির্দেশ অনেকেই অমান্য করছেন। আমাদের উচিৎ সবার ভালোর জন্য এই লকডাউন যথাযথভাবে মেনে চলা। দেশের এই সংকট মুহুর্তে আমাদের ছেলের নাম ‘লকডাউন’ রাখার সিদ্ধান্ত নিই।’

এর আগে দেশটির গোরক্ষপুরে জন্ম নেয়া একটি শিশু কন্যার নাম রাখা হয় ‘করোনা’। যদিও এমন নামে অনেকেই তীব্র আপত্তি জানিয়েছেন।

শিশু কন্যার পিতা নীতেশ জানান, এটি বিশ্বের অনেক লোকের প্রাণ নিয়েছে ঠিকই কিন্তু এটি আমাদের মধ্যে অনেক ভালো অভ্যাসও ফিরিয়ে দিয়েছে। তাই এটি একটি লড়াইয়ের নাম।

এসএইচ-০২/০২/২০ (অনলাইন ডেস্ক)