জায়গা সংকটে কবর পার্কে!

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। মৃতদেহের মর্যাদাপূর্ণ ব্যবস্থাপনা কী করে হবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে কর্তৃপক্ষ। এখন তারা ভাবছে নগরের যে পার্কগুলো রয়েছে, সেগুলোকেই অস্থায়ী সমাধিক্ষেত্রে রূপান্তর করবে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, নিউইয়র্কের অবস্থা এতটাই ভয়াবহ যে সেখানে মানুষকে কবর দেওয়ার জায়গার সংকট দেখা দিয়েছে। তাই নিউইয়র্ক শহরের মেয়র স্থানীয় পার্কে অস্থায়ী কবরে মৃতদের দাফনের পরিকল্পনা নিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, নিউইয়র্ক সিটির স্বাস্থ্য পরিষদের চেয়ার‌ম্যান মার্ক লেভিন বলেছেন, এরই মধ্যে হাসপাতালের মর্গগুলো মরদেহে পূর্ণ হয়ে গেছে। অস্থায়ী কবরের জন্য নিউইয়র্ক পার্ককে বিবেচনা করা হচ্ছে। সেখানে প্রতিটি সারিতে ১০ কফিন রাখা যায় এমনভাবে পরিখা খনন করে মরদেহগুলো অস্থায়ী ভিত্তিতে দাফন করা হতে পারে।

তবে সিএনএন’র এক প্রতিবেদনে বলা হয়েছে, পার্কে অস্থায়ী কবরের কোনও সিদ্ধান্তের বিষয়টি অস্বীকার করেছেন নিউইয়র্ক সিটি মেয়র বিল ডে ব্লাসিও। তিনি বলেন, এটি পুরোপুরি গুজব ও মিথ্যা সংবাদ। এ ধরণের কোনও সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে প্রায় ৩ লাখ ৭০ হাজার মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ১১ হাজার মানুষের। করোনা পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ রূপ নিয়েছে নিউইয়র্ক রাজ্যে। ইতোমধ্যে শুধু নিউইয়র্কেই করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৭৫৮ জনের।

এসএইচ-১৮/০৭/২০ (অনলাইন ডেস্ক)