কথা মতো চুল না কাটায় ২ কোটি টাকা জরিমানা

মডেল আশনা রায়ের চুল খারাপভাবে কেটে দেওয়ায় ভারতের নয়াদিল্লির পাঁচতারা হোটেল আইটিসি মৌর্যকে দু’কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল জাতীয় গ্রাহক অভিযোগ নিরসন কমিশন (ন্যাশনাল কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশন বা এনসিডিআরসি।

বৃহস্পতিবার এনসিডিআরসিতে মামলাটি উঠলে ‘খারাপ মানের পরিষেবা’ এবং ‘চুলের প্রতি গাফিলতি’র জন্য গ্রাহককে দু’কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে। আট সপ্তাহের মধ্যে ওই ক্ষতিপূরণ দিতে হবে বলে নির্দেশ দিয়েছে এনসিডিআরসি।

কমিশন তাদের পর্যবেক্ষণে জানিয়েছে, চুল নারীদের সৌন্দর্যের প্রতীক। চুল নিয়ে তারা যথেষ্ট সচেতন। চুল কীভাবে ভাল রাখতে হয়, তা নিয়ে তারা রীতিমতো চর্চা করেন। চুলের সঙ্গে নারীদের একটা আবেগ জড়িয়ে আছে।

কমিশন আরও জানিয়েছে, ওই মডেল চুলের সামগ্রীর বিজ্ঞাপন করেন। কিন্তু তার কথামতো চুল না কাটায় ওই মডেলের কাজ পেতে সমস্যা হয়েছে। বড় মডেল হওয়ার স্বপ্ন ভেঙে গিছে। সামগ্রিক পর্যবেক্ষণের পরই হোটেল মৌর্য কর্তৃপক্ষকে দু’কেটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে কমিশন।

২০১৮ সালের ১২ এপ্রিল এক সাক্ষাৎকারের আগে হোটেল মৌর্যর সালোঁতে চুল কাটাতে গিয়েছিলেন মডেল আশনা রায়। অভিযোগ ছিল, চুল পরিকল্পককে যে মাপে চুল কাটতে বলা হয়েছিল, তার ঠিক বিপরীত করে অনেকটাই চুল ছেঁটে ফেলেন। উপর থেকে ৪ ইঞ্চি ছেড়ে বাকিটা কাটতে বলা হয়েছিল। কিন্তু সেই চুল পরিকল্পক নাকি পুরো চুলই ছেঁটে ফেলেছিলেন।

শুধু তাই নয়, অতিরিক্ত অ্যামোনিয়া ব্যবহার করে চুলেরও ক্ষতি করা হয়েছে বলে অভিযোগ করেন আশনা।
এর পরই বিষয়টি নিয়ে হোটেল ম্যানেজারের কাছে যান আশনা। কিন্তু তাকে বিনামূল্যে চুলের অন্য সেবার প্রস্তাব দেওয়া হয়। আশনার আরও অভিযোগ ছিল, এই ভুল করার পরেও ওই চুল পরিকল্পকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়নি হোটেল কর্তৃপক্ষ। এর পরই এনসিডিআরসিতে মামলা করেন তিনি।

এসএইচ-২৮/২৪/২১ (অনলাইন ডেস্ক)