টিকা না দিলে সরকারি কর্মকর্তাদের অবৈতনিক ছুটি!

টিকা না নিলে সরকারি চাকুরেদের বেতন ছাড়া ছুটিতে পাঠাবে কানাডা সরকার।

বুধবার তিনি আরও বলেন , টিকা না নিলে আকাশ, রেল বা নৌপথে ভ্রমণ করা যাবে না। টিকা নিয়েছেন কি না, তা ২৯ অক্টোবরের মধ্যে অনলাইন পোর্টালে জানাতে বলা হয়েছে।

অভ্যন্তরীণ রুটে ট্রেন, উড়োজাহাজ বা নৌযানে ভ্রমণে ১২ বা তদূর্ধ্ব বয়সীদের ৩০ অক্টোবরের মধ্যে অবশ্যই টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে। এসব খাত ফেডারেল সরকার পরিচালনা করে।

সরকারি চাকরিজীবীদের জন্য টিকা বাধ্যতামূলক ছাড়াও ভ্রমণের ক্ষেত্রে এসব পদক্ষেপ বিশ্বে নেওয়া সবচেয়ে শক্তিশালী পদক্ষেপগুলোর একটি বলেও উল্লেখ করেন ট্রুডো।

সরকারি কর্মী ব্যবস্থাপনার কাজে নিয়োজিত কানাডার রাজস্ব বোর্ডের হিসাব অনুসারে, দেশটির ফেডারেল কর্মী প্রায় তিন লাখ। এ ছাড়া ফেডারেল সরকারের নিয়ন্ত্রণাধীন আরও ৯ লাখ ৫৫ হাজার কর্মী রয়েছেন। সব মিলিয়ে এই সংখ্যাটা কানাডার মোট জনশক্তির ৮ শতাংশ।

কোভিডকালে কড়াকড়ি আর ভ্যাকসিন বাধ্যতামূলক করায় জাস্টিন ট্রুডোর জনপ্রিয়তা কিছুটা কমেছে। তবে তার নীতি সফল, বলছেন বিশ্লেষকরা। কানাডা কম কোভিড সংক্রমিত দেশগুলোর একটি।

জাস্টিন ট্রুডো পড়াশোনা করেছেন ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। এছাড়া তিনি পড়েছেন মন্ট্রিয়ালের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে। ২০০৫ সালে সোফি গ্রেগরিকে বিয়ে করেন। এই দম্পতির রয়েছে তিন সন্তান। যার মধ্যে ছেলে সবার বড়, তারপর এক মেয়ে আর পরে আরেক ছেলে।

এসএইচ-০৩/০৭/২১ (অনলাইন ডেস্ক)