সবচেয়ে দামি ডায়মন্ডের মুকুট থাই রাজার মাথায়

থাইল্যান্ডের চকরি রাজবংশের দশম রাজা মাহা ভাজিরালংকর্ন। তিনি যে মুকুট ব্যবহার করেন সেটি পৃথিবীর সবচেয়ে দামি ডায়মন্ড দিয়ে তৈরি। বিলাসবহুল জীবনযাপনে বিশ্বজুড়ে খ্যাতি তার।

এই মুকুটটিতে যে ডায়মন্ড ব্যবহার করা হয়েছে, সেটি পৃথিবীর সবচেয়ে দামি ডায়মন্ড। ৫৪৬ দশমিক ছয় সাত ক্যারেটের ব্রাউন ডায়মন্ড দিয়ে তৈরি থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের এই মুকুট। মুকুটটি রাজার ব্যবহারের বাইরে সবসময় কঠোর নজরদারিতে রাখা হয় থাই রাজপ্রাসাদে।

অর্থখরচ করতে এতই ভালোবাসেন, যেজন্য পৃথিবীজুড়ে মাহার জনপ্রিয়তার কমতি নেই। নিজের যেমন সম্পদ আছে, পছন্দও করেন খরচ করতে। মাহার মতো বিলাসবহুল জীবন-যাপনে জুড়ি মেলা ভার।

থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণকে যে রাজকীয় সম্পদের মালিকানা দেয়া হয়েছে, তার আনুমানিক মূল্য প্রায় ৪৩ বিলিয়ন ডলারেরও বেশি। আছে ব্যক্তিগত ৩৮টি জেটবিমান ও হেলিকপ্টার। নিজস্ব ভূমিই আছে অন্তত ১৬ হাজার একর।

চকরি রাজবংশের দশম রাজা ভাজিরালংকর্ন এখন পর্যন্ত চারটি বিয়ে করেছেন। নারী দেহরক্ষীকে বিয়ে করে তাকে থাইল্যান্ডের রানি হিসেবে ঘোষণা দেন তিনি। নিজের সিংহাসনে বসার অভিষেক অনুষ্ঠানে জন্য থাই সরকার একশো কোটি থাই বাথ বা তিন কোটি মার্কিন ডলারের বেশি খরচ করতেও দ্বিধা করেননি।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় রাজত্বকাল পার করা রাজা ভূমিবল আদুলিয়াদেজ ৭০ বছর ধরে থাইল্যান্ডের রাজা ছিলেন। ২০১৬ সালে রাজা ভূমিবলের মৃত্যুর পর দেশটির রাজা হন তার ছেলে ৬৬ বছরের মহা ভাজিরালংকর্ন।

এসএইচ-১৩/১২/২১ (অনলাইন ডেস্ক)