গরুকে বিয়ে করে যা বললেন বিধবা

স্বামীর মৃত্যুর পর থেকেই একা একা থাকতেন তিনি। হঠাৎ একদিন বাড়ির একটি বাছুর তার মুখের কাছে মুখ এনে আদর করেছিল, ঠিক সেভাবেই, যেভাবে তার মৃত স্বামী তাকে আদর করতেন। এরপর থেকেই ওই নারীর মনে হতে থাকে গরুরূপে পুনর্জন্ম হয়েছে মৃত স্বামীর। বাছুরটিও এরপর একাধিকবার তার কাছাকাছি আসতে শুরু করে। আদর পেতে চায়! ধীরে ধীরে বাছুরের সঙ্গে সম্পর্ক গভীর হয় তার। পরে তিনি সিদ্ধান্ত নেন বাছুরটিকে বিয়ে করবেন।

এমন ঘটনা ঘটেছে কম্বোডিয়ার ক্রাতি প্রদেশে। আর গরুকে বিয়ে করা ওই মহিলার নাম খিম হাং। ৭৪ বছর বয়স্কা এই নারীর স্বামী মারা গেছেন গত বছর। এরপর বাড়ির বাকি স্বজনদের সঙ্গেই দিন কাটছিল তার।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বিয়ের সিদ্ধান্ত নেওয়ার পরে আনুষ্ঠানিকতা সারতে আর বিলম্ব করেননি খিমা। গ্রামবাসীর উপস্থিতিতেই বাছুরটিকে স্বামী হিসেবে বরণ করে নেন। বিয়ের পরে বাছুরটি থাকতে শুরু করেছে তারই সঙ্গে বাড়ির নিচতলার একটি ঘরে। নিয়মিত তার গোসল করানো, খাবার দেওয়া থেকে সব ধরনের যত্নই নিচ্ছেন তিনি। তার এই কথিত স্বামী যেন আরাম করে ঘুমাতে পারে, সে জন্য নরম বালিশ-বিছানার ব্যবস্থাও করেছেন খিমা।

খিমা রয়টার্সকে বলেছেন, ‘আমি মনে করি বাছুরটি আমার স্বামী। কারণ সে আমার সঙ্গে একই আচরণ করে, যা স্বামী বেঁচে থাকার সময় করতেন।’

তিনি বলেন, ‘প্রথম দিন বাছুরটি আমার ঘাড়, চুলের কাছে এসে চেটে দেয়। তারপর সিঁড়ি দিয়ে আমার পেছনে আসছিল। ঠিক যেমন আমার স্বামী করতেন। তারপর থেকেই মনে হয় আমার স্বামী গরু হয়ে ফের আমার কাছে এসেছেন।’

এসএইচ-১০/৩০/২১ (অনলাইন ডেস্ক)