বাম পায়ে সমস্যা, ডাক্তার কাটলেন ডান পা

অপারেশনের সময় ভুল করে বৃদ্ধের এক পা কাটতে গিয়ে অন্য পা কেটে ফেলেছেন চিকিৎসক। আর এই কারণে ওই চিকিৎসককে ২ হাজার ৭০০ ইউরো জরিমানা করা হয়েছে। জানা গেছে, এমন ঘটনা ঘটেছে ইউরোপের দেশ অস্ট্রিয়ায়।

এক প্রতিবেদনে গার্ডিয়ান জানিয়েছে, অস্ট্রিয়ার ফ্রেইস্টাডট শহরের একটি ক্লিনিকে এ ঘটনা ঘটে। ৮২ বছর বয়সী রোগীর বাম পা কাটার পরিবর্তে ডান পা কাটা হয়েছে।

জটিল অসুস্থতার কারণে ওই বৃদ্ধের বাম পা কাটার সিদ্ধান্ত নেওয়া হয় কিন্তু ওই সার্জন ‍ভুল করে তার ডান পা কেটে ফেলেন। অপারেশনের দুদিন পর ড্রেসিং করার সময় বিষয়টি বুঝতে পারেন ওই চিকিৎসক।

অপারেশনের আগে ওই বৃদ্ধাকে কোন পা কাটা হবে সে সম্পর্কে নিশ্চিত করতে বলা হয় কিন্তু অসুস্থতার কারণে তা সম্ভব হয়ে ওঠে না।

ওই ঘটনার পর বৃদ্ধার মানসিক সমর্থনের জন্য তাকে সাইকোলজিকাল সাপোর্ট দেওয়া হয়েছে, সেই সঙ্গে তার যে পায়ে সমস্যা ছিলো অর্থাৎ বাম পা কেটে ফেলা হয়েছে। এ ঘটনার পর ওই চিকিৎসককে জরিমানা করা হলে তিনি বলেন, তার এই কাজ ‘মানবিক ভুল’। তবে তিনি বলেন, এই ভুল তার একার না, পুরো টিমের ভুল।

অস্ট্রিয়ার সুপ্রিম কোর্টের মুখপাত্র জানান, গতকাল বুধবার ওই চিকিৎসককে রোগীর ওপর অবহেলার অভিযোগে জরিমানা করেছেন কোর্ট। এদিকে ওই ঘটনায় ওই বৃদ্ধের পরিবারের স্বজনকে ৫ হাজার ইউরো ডলার ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

এসএইচ-২৭/০২/২১ (অনলাইন ডেস্ক)

Exit mobile version