ট্রাকে বস্তাবন্দি অবস্থায় ২১০ জন উদ্ধার!

ট্রাক থেকে বস্তাবন্দি অবস্থায় ২১০ জন অভিবাসীকে উদ্ধার করেছে মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এর আগে শুক্রবার পুয়েবলা রাজ্যের একটি চেকপোস্টে ট্রাকটি পুলিশের নির্দেশনা অগ্রাহ্য করে চলে যায়। পরে সেটিকে ধাওয়া করে টেকামাচালকো শহরের কাছ থেকে আটক করা হয়।

পরে তল্লাশি চালিয়ে ট্রাকের ভেতর থেকে নারী পুরুষ ও শিশুদের উদ্ধার করা হয়। এসময় তারা ট্রাকে বিভিন্ন আসবাবের ভেতর লুকিয়ে ছিলেন। এসময় ট্রাকচালককে আটক করে পুলিশ।

গত কয়েক বছরে মেক্সিকোতে অভিবাসী সংকট তীব্র আকার ধারণ করেছে। লাতিন আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীরা মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে।

২০১০ সালে ভয়াবহ ভূমিকম্পের পর উত্তর আমেরিকার দেশগুলোতে পাড়ি জমানোর চেষ্টা করছে হাইতির অভিবাসীরা। তারা এখন উন্নত জীবনযাপনের আশায় যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে চাইছেন।

এর আগে মেক্সিকোর দক্ষিণাঞ্চল থেকে বাংলাদেশসহ ১২টি দেশের ৬ শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়।

এদের মধ্যে ৩৭ বাংলাদেশি রয়েছেন বলে জানা গেছে। মধ্য আমেরিকা ও বিশ্বের অন্যান্য অঞ্চলের অভিবাসন প্রত্যাশীদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের অন্যতম মাধ্যম মেক্সিকো সীমান্ত। আর তাই সারা বছরজুড়েই মেক্সিকো সীমান্তের বিভিন্ন পয়েন্টে ভিড় করতে দেখা যায় এসব অভিবাসন প্রত্যাশীদের।

এরই ধারাবাহিকতায় এবার ট্রেইলার ট্রাকের পেছনে করে লুকিয়ে সীমান্ত অতিক্রম করার সময় মেক্সিকোর ভেরাক্রজ থেকে উদ্ধার করা হলো ৬ শতাধিক অভিবাসন প্রত্যাশীকে। উদ্ধারকৃতদের মধ্যে মধ্য আমেরিকার অন্তত ১২টি দেশের নাগরিক রয়েছেন বলে জানা গেছে। এছাড়াও, এদের মধ্যে ৩৭ বাংলাদেশি রয়েছেন বলেও নিশ্চিত করেছে মেক্সিকো কর্তৃপক্ষ।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে জানানো হয়, উদ্ধারকৃতদের মধ্যে অধিকাংশই প্রতিবেশী গুয়াতেমালার নাগরিক। এদের মধ্যে অন্তত দেড়শ নারী ও শিশু রয়েছে বলেও উল্লেখ করা হয়। অভিবাসন প্রত্যাশীদের মধ্যে হন্ডুরাস, ডোমেনিকান প্রজাতন্ত্র, এল সালভাদোর এবং হাইতির নাগরিক রয়েছেন বলেও জানায় মেক্সিকো কর্তৃপক্ষ।

এসএইচ-২৫/০৪/২১ (অনলাইন ডেস্ক)