বিশ্বের প্রথম সিনেমা ছিল মাত্র ২ সেকেন্ডের!

বিনোদনের অন্যতম মাধ্যম হচ্ছে সিনেমা। যুগের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন হচ্ছে সিনেমার গল্প, মেকিং। এক একটি সিনেমা বানাতে কয়েকশো কোটি টাকাও খরচ করা হয়। কিন্তু আমরা অনেকেই জানি না, বিশ্বের প্রথম সিনেমা কেমন ছিল আর কিইবা ছিল তার কাহিনী।

বিশ্বে প্রথম তৈরি সিনেমা হলো ‘রাউন্ডহে গার্ডেন সিন’। ১৮৮৮ সালে ‘লুইস লে প্রিন্স’ তার আবিষ্কৃত ‘লাউয়িস লে প্রিন্স’ ব্যবহার করে ২৪ ফ্রেম ও ২ সেকেন্ড দৈর্ঘের একটি চলমান ছবি তৈরি করেন। এটি ছিল গ্রেট ব্রিটেন ইয়র্কশায়ার রানধে শহরের ওকউড খামারবাড়ি রোড এ মিসেস সারাহ উইথলির বড়ির সামনে থেকে। তবে এ সিনেমায় কোনো কথাবার্তা ছিল না।

এরপর ওই যন্ত্র দিয়ে আরেকটা চলমান ছবি ‘ট্রাফিক ক্রসিং লিডস ব্রিজ’ তৈরি করেন এবং এটার জন্য তিনি পেটেন্ট পেয়ে যান। কিন্তু তার সিনেমাকে কিছু সংখ্যক লোককে দেখাতে পেরেছিলেন বলে সাধারণ মানুষের কাছে তিনি অপরিচিতই ছিলেন।

১৮৯৪ সালে ‘থমাস এডিসন’ তৈরি করেন ‘কাইনেটস্কোপ’ নামের একটি যন্ত্র। যেটা দিয়ে চলমান ছবি দেখানো হতো। এরপর ১৮৯৫ সালে ‘অগাস্টে’ এন্ড ‘লাউয়িস লুমিয়ার’ তৈরি করেন ‘দ্য এরাইভাল অফ আ ট্রেন’ , যার দৈর্ঘ্য ছিল ৫০ সেকেন্ড। ১৯২৭ সালের ৬ অক্টোবর বিশ্বের প্রথম সবাক চলচ্চিত্র ‘অ্যালান ক্রসল্যান্ড’ পরিচালিত এবং ওয়ার্নার ব্রাদার্স প্রযোজিত ‘দ্য জ্যাজ সিঙ্গার’ মুক্তি পেয়েছিল।

এদিকে বাঙালি চিত্রগ্রাহক হীরালাল সেনের তৈরিকৃত প্রথম ডকুমেন্টরি ছবি মুক্তি পায় ১৯০৫ সালে। আর দাদাসাহেব গোবিন্দ ফালকে হলেন উপমহাদেশের প্রথম পূর্ণাঙ্গ চলচ্চিত্রের নির্মাতা। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে তিনি দাদাসাহেব ফালকে নামেই বেশি পরিচিত। ১৯১৩ সালে তার নির্বাক চিত্র ‘রাজা হরিশচন্দ্র’ মুক্তি পায়। বাংলাদেশের প্রথম স্থানীয়ভাবে নির্মিত পূর্ণদৈর্ঘ্য সবাক চলচ্চিত্র হচ্ছে ‘মুখ ও মুখোশ’। ১৯৫৬ সালের ৩ আগস্ট মুক্তিপ্রাপ্ত এই ছবিটি পরিচালনা করেন আব্দুল জব্বার খান।

এসএইচ-২৫/১২/২২ (অনলাইন ডেস্ক)