২৭ বছরে এক দিনও ছুটি নেননি

চাকরি জীবনে ছুটি সোনার হরিণের মতো। সম্প্রতি অনেক জায়গায় সপ্তাহে তিন দিন ছুটিরও প্রস্তাব করা হয়েছে। যুক্তরাজ্য, শ্রীলঙ্কাসহ অনেক দেশে চলছে ট্রায়াল হিসেবে। আর সে সময়ে দীর্ঘ ২৭ বছরের চাকরিতে কোনো ছুটি নেননি ‘বার্গার কিং’-এর এক কর্মী। ‘অফ ডে’তেও কাজ করেছেন, যা কিনা রীতিমতো বিস্ময় সৃষ্টি করেছে।

ফাস্টফুড সংস্থা ‘বার্গার কিং’-এর কর্মচারী কেলভিন ফোর্ডের চাকরির বয়স ২৭ বছর। অথচ এই এতগুলো বছরে আলাদা করে একটি দিনও ছুটি নেননি। এমনকি, সাপ্তাহিক ছুটি বা ‘ডে অফ’-ও নেননি। টুইটারে কেলভিনের এই কাহিনি জেনে হতবাক অনেকে।

আমেরিকার লাস ভেগাসে হ্যারি রেইড আন্তর্জাতিক বিমানবন্দরের বার্গার কিং-এর এক ফাস্টফুড সংস্থায় কাজ করতেন এই বিস্ময় মানব কেলভিন। অথচ তার কাজের প্রতি এমন নিষ্ঠা ও দায়বদ্ধ থাকার কোনো স্বীকৃতি সংস্থার পক্ষ থেকে এখনো পাননি তিনি।

সিনেমার টিকিট, চকলেট, ছোটখাটো উপহার—ছুটি না নিয়ে টানা কাজ করে যাওয়ার জন্য সংস্থার পক্ষ থেকে কেলভিন কোনো পুরস্কার না পেলেও তার এই অধ্যবসায় ও পরিশ্রমের আসল স্বীকৃতি পেয়েছেন কন্যা সেরিনার কাছ থেকে।

গর্বিত মেয়ে সেরিনা বিষয়টি নেটমাধ্যমে প্রকাশ করেন। সেখানেই সেরিনা জানিয়েছেন, আসলে তাদের স্বাচ্ছন্দ্যে রাখতেই কেলভিনের এই কঠোর পরিশ্রম।

আমেরিকার বহু সংস্থায় অনেক কর্মীই দিনপিছু বা ঘণ্টাপিছু পারিশ্রমিক পান। সাধারণত কাজের সময় অনুযায়ী মাইনে দেয়া হয়। ছুটি নিলে সেই দিনের মাইনে পাওয়া যায় না। আবার ‘অফ ডে’তে কাজ করলে বাড়তি মাইনে পাওয়ার সুবিধাও আছে। ঠিক এ কারণেই এক দিনও ছুটি নেননি কেলভিন।

সন্তানদের ভালো রাখতে এমন অক্লান্ত পরিশ্রমের কাহিনি শুনে চুপচাপ থাকতে পারেননি নেটিজেনরা। সাধ্যমতো অনেকেই অর্থসাহায্য করেছেন। সবার দেয়া অর্থ জড়ো করে দেখা গিয়েছে, মোট অর্থের পরিমাণ প্রায় ১ কোটি ১৭ লাখ টাকা। এত মানুষের কাছ থেকে প্রশংসা এবং পরিশ্রমের স্বীকৃতি পেয়ে অত্যন্ত আপ্লুত কেলভিন।

এসএইচ-০৪/০১/২২ (অনলাইন ডেস্ক)