গরমেও শীতের প্রশান্তি

ভ্যাপসা গরম থেকে রেহাই পেতে আমরা কতকিছুই না করি। কখনো বারবার গোসল করি, ঠাণ্ডা পানীয় খাই। ঘরে লাগাই এসি আরও কত কি! কিন্তু তাতেও যেন গরম থেকে মুক্তি নেই। এই পরিস্থিতিতে কেমন হয় যদি গরম আবহাওয়া থেকে বাঁচতে ঠাণ্ডা কোনো পরিবেশে যাওয়া যায়।

কিছুটা ম্যাজিকের মতো মনে হবে। বাংলাদেশে যখন ভ্যাপসা গরম চলছে তখন কিন্তু গরম থেকে বাঁচতে যেতে পারেন পাশের দেশ ভারতে। ভ্রমণের জন্য সবচেয়ে কম বাজেট যাদের, তারা ঘুরে আসতে পারেন দক্ষিণ ভারতের অপূর্ব সুন্দর শৈলশহর উটিতে।

গরমের এই সময়টাতে এখানে ঘুরতে আসলে এক দিকে যেমন প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। অন্যদিকে পাবেন ঠাণ্ডা অনুভূতিও।

তামিলনাড়ুর বিখ্যাত শহর উটি প্রাকৃতিক সৌন্দর্যের এক অপরূপ লীলাক্ষেত্র। এখানের কিছু সুন্দর ও দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে গ্লেমরগান, গোলাপ বাগান, চা বাগান, ক্যাথরিন ঝরনা, ডোড্ডাবেটা শৃঙ্গ, উটি বোটানিক্যাল গার্ডেন, টাইগার হিল ইত্যাদি।

প্রথমেই বলা যাক গ্লেমরগানের কথা। এটি একটি ছোট্ট গ্রাম। গ্রামের চারদিক ইউক্যালিপ্টাসের জঙ্গল ও স্বচ্ছ পানির হ্রদে ঘেরা।

উটির আরেকটি দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে ষষ্ঠমাইল। অপরূপ সুন্দর স্থানটিতে প্রায়ই রোমান্টিক দৃশ্যের শুটিংয়ের কাজ হয়।

সুন্দর স্থানগুলোর মধ্যে আরও রয়েছে রোজ গার্ডেন। উল্লেখ্য, এই বাগান সারাবিশ্বের ১৫টি বাগানের মধ্যে একটি।

এ ছাড়া আপনি যেতে পারেন ক্যাথরিন ঝরনা দেখতে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৫০ কিলোমিটার উঁচু থেকে পাথরের মাটিতে আঁচড়ে পড়ছে এই ঝরনাটি। এই ঝরনাটির একটি বিশেষত্ব হলো ঝরনার গায়ে সূর্যের সাত রং প্রতিফলিত হয়ে রংধনুর তৈরি হওয়া। যার কারণে বছরের প্রায় সব সময়ই এই স্থানে পর্যটকদের ভিড় জমে।

উটির আরেকটি সুন্দর স্থানের নাম ডোড্ডাবেটা শৃঙ্গ। এখান থেকে নীলগিরি পর্বতকে সম্পূর্ণ দেখা যায়। ঘুরে আসতে পারেন এখানকার বোটানিক্যাল গার্ডেনেও। ৫০ একর জমি নিয়ে এই উদ্যানটি তৈরি হয় ১৮৪৭ সালে।

ভারতের একটি সুন্দর স্থান হলো দার্জিলিং। তবে কোনো কারণে সেখানে আপনি যেতে না পারলে বেছে নিতে পারেন উটির টাইগার হিলকে। এখানকার নৈসর্গিক সৌন্দর্য আর ঠাণ্ডা পরিবেশে দিব্যি অনেক দিন কাটিয়ে দিতে পারবেন আপনি।

এসএইচ-১৮/০৫/২২ (অনলাইন ডেস্ক)