যুদ্ধের মধ্যেই জুটির বিয়ে

ভালোবাসা কোনো সীমান্ত মানে না। এক রুশ-ইউক্রেনীয় দম্পতি সেই প্রমাণই দিলেন। প্রতিবেশী রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ কবে শেষ হবে; সেই পূর্বাভাস কেউ দিতে পারছেন না। যুদ্ধ বরং দীর্ঘায়িত হওয়ারই শঙ্কা দেখা দিয়েছে।

কিন্তু সবকিছু ছাপিয়ে ইউক্রেনীয় বান্ধবী ইলোনা ব্রামোকাকে বিয়ে করলেন সের্গেই নভিকভ নামের এক রাশিয়ান। এ ঘটনায় সামাজিকমাধ্যমে তোলপাড় উঠেছে। যুদ্ধের মধ্যেও এ বিয়েকে একটি মৈত্রীর বন্ধন হিসেবে দেখছেন সবাই।

মঙ্গলবার ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালার কাছের একটি আশ্রমে তাদের বিয়ে হয়েছে। বর সের্গেই নভিকভ বর্তমানে ইসরাইলে স্থায়ীভাবে বসবাস শুরু করেছেন।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ধর্মশালার স্থানীয় বাসিন্দারাও বিয়েতে অংশ নিয়েছেন। হিমাচলের ঐতিহ্যবাহী লোকসঙ্গীত গেয়ে ও নেচে তারা বিয়ের অনুষ্ঠানকে আনন্দময় করে তোলেন। নিজেদের বসতবাড়ি থেকে বহু বহু দূরে বিয়ে হলেও ধর্মশালার লোকজনকে দূরের কেউ মনে হয়নি তাদের।

বছর দুয়েক আগে সম্পর্ক হয় সের্গেই নভিকভ ও ইলোনা ব্রামোকার। এরপর তারা বিয়ের সিদ্ধান্ত নেন। আর বিয়ের উপযুক্ত স্থান হিসেবে তারা ধর্মশালাকে বেছে নিয়েছেন।

আশ্রমের পণ্ডিত সন্দ্বীপ শর্মা বলেন, গেল এক বছর ধরে এই দম্পতি এখানে আছেন। আমরা তাদের বিয়ের আয়োজন করি। সনাতন ধর্মের ঐতিহ্য মেনে তাদের বিয়ে দেয়া হয়েছে।

গেল ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে দুদেশের মধ্যে বিধ্বংসী যুদ্ধ অব্যাহত রয়েছে।

এসএইচ-২৯/০৫/২২ (অনলাইন ডেস্ক)