আজ প্রতিভা দিবস

আমাদের সবার কোনো কোনো প্রতিভা আছে। যা আমাদের প্রত্যেককে অন্যদের চেয়ে আলাদা করে। কেউ গান গাইতে পারে, কেউ লিখতে পারে, কেউ আঁকতে পারে। এমন নানান প্রতিভা আমাদের সবার মাঝে ছড়িয়ে-ছিটিয়ে আছে।

নিজের মধ্যে থাকা এমন অনন্য প্রতিভা উদযাপনে একটি দিবসও আছে। যাকে বলা হয় ‘সেলিব্রেট ইউর ইউনিক ট্যালেন্ট ডে’ বা ‘নিজের অনন্য প্রতিভা উদযাপন দিবস’।

পৃথিবীর শুরু থেকেই মানুষের মধ্যে বিভিন্ন প্রতিভা ছিল। আর এসব প্রতিভাবান মানুষের কারণেই আমাদের পৃথিবী এখন এতো উন্নত। একবার ভেবে দেখুন তো নিউটনের কথা। একটি আপেল পড়াকে কেন্দ্র করে আবিষ্কার করলেন মাধ্যাকর্ষণ শক্তি। তার মধ্যে অনন্য প্রতিভা ছিল বলেই তিনি বিষয়টি নিয়ে ভাবতে পেরেছিলেন।

আবার দেখুন আমরা কীভাবে কাদামাটি, বালি এবং আগুনের তাপ দিয়ে একটি উপাদান তৈরি করছি। তারপর সেটা হয়ে যাচ্ছে সিরামিক। আর তা থেকে হচ্ছে বিভিন্ন ধরনের জিনিস। এটাও কিন্তু মানুষের প্রতিভা আছে বলেই সম্ভব হয়েছে।

যেহেতু প্রতিভা নিয়ে একটি দিবস আছে তাই আমাদের উচিত সেটি উদযাপন করা। কিন্তু কীভাবে উদযাপন করবেন? সহজ উত্তর হলো- আপনার অনন্য প্রতিভাকে খুঁজে বের করুন। তারপর এটিতে সবার সঙ্গে ভাগ করে নিন।

আপনি নিজের বিশেষ প্রতিভাটি রেকর্ড করতে পারেন এবং ইউটিউব বা ফেসবুকে আপলোড করতে পারেন। তাহলে যারা আপনার এই প্রতিভা সম্পর্কে জানত না তারাও অবাক হবেন।

এসএইচ-১৫/২৪/২২ (অনলাইন ডেস্ক)