পোষা কুকুর কামড়ালে ১০ হাজার টাকা জরিমানা

পোষ্য মালিকদের জন্য দুঃসংবাদ। এবার প্রিয় পোষ্য কাউকে কামড়ালে বা রাস্তায় যে কোনও জায়গায় মল-মূত্র ত্যাগ করলে বা কারও ব্যক্তিগত সম্পত্তির ক্ষতি করলে মালিককে গুনতে হবে মোটা টাকা। এমনই নিয়ম জারি করল ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশন।

শেষ কিছুদিনে একাধিকবার পোষ্যের দ্বারা আক্রমণের খবর প্রকাশ্যে এসেছে। মৃত্যুর ঘটনাও ঘটেছে। সেই কারণে পোষ্য মালিকদের সতর্ক করতেই কড়া সিদ্ধান্ত ভুবনেশ্বর পুরসভার। তাঁদের তরফে সাফ জানানো হয়েছে, একজন মালিক সর্বাধিক দুটি কুকুর রাখতে পারবেন।

তাদের রেজিস্ট্রেশন করাতে হবে। পোষ্যদের ভ্যাকসিন, চিকিৎসা করানো বাধ্যতামূলক। অনেকে আবার বিদেশ থেকে পোষ্য নিয়ে আসেন। সেক্ষেত্রেও রেজিস্ট্রেশন আবশ্যক।

ভুবনেশ্বর পুরসভার নিয়ম অনুযায়ী, কারও পোষ্য যদি কামড়ে দেয় সেক্ষেত্রে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে মালিককে। এখানেই শেষ নয়, আক্রান্তের চিকিৎসার খরচও দিতে হবে। অনেকেই নিয়মিত পোষ্যদের বাইরে নিয়ে যান। কখনও পার্কে বা রাস্তায়।

কারণ, ওদের জন্যও খোলা বাতাস অত্যন্ত জরুরী। অনেক সময়ই রাস্তায় যেখানে-সেখানে মল-মূত্র ত্যাগ করে পোষ্য। কিন্তু তা পরিস্কারের দায় থাকে না মালিকের উপর। কিন্তু ভুবনেশ্বরে এরকম ক্ষেত্রেও গুনতে হবে টাকা। কোনও কারণে মালিক যদি পোষ্যকে ছেড়ে দেন রাস্তায় সেক্ষেত্রেও মালিকের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে বলেউ জানিয়েছে ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশন।

এসএইচ-০৪/০২/২৩ (অনলাইন ডেস্ক)