নিশ্চিত হলো ডিপিএলের সুপার লিগের ছয় দল

    প্রকাশিতঃ মার্চ ২১, ২০১৮ আপডেটঃ ৩:২২ অপরাহ্ন

    শেষ হয়ে গেলো ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রথম পর্বের শেষ রাউন্ডের শেষ দিনের খেলা। মঙ্গলবার শেষ দিনে সুপার লিগের ছয়টি দল নিশ্চিত হয়েছে। আগেই সুপার লিগ নিশ্চিত করেছিল পাঁচ দল। এদিন শেষ দল হিসেবে যোগ দিয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এর আগে আবাহনী লিমিটেড, লিজেন্ডস অব রূপগঞ্জ, প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব, খেলাঘর সমাজ কল্যাণ সমিতি ও গাজী গ্রুপ ক্রিকেটার্স শেষ ছয় নিশ্চিত করে। এদিন নিশ্চিত হয়েছে রেলিগেশন লিগের তিনটি দলও। কলাবাগান ক্রীড়া চক্র ও অগ্রণী ব্যাংকের সঙ্গে রেলিগেশন লিগে সঙ্গী হয়েছে ঐতিহ্যবাহী ক্রিকেট ক্লাব ব্রাদার্স ইউনিয়ন।

    মঙ্গলবার প্রথম পর্বের শেষ দিনে সকলের দৃষ্টি ছিল শুধুমাত্র মোহামেডান এবং শেখ জামালের দিকে। হিসেব-নিকেশ ছিল, মোহামেডানের উঠতে হলে জিততেই হবে। হারতে হবে শেখ জামালকে। ব্রাদার্স ইউনিয়নকে যদি শেখ জামাল হারিয়ে দেয়, তাহলে মোহামেডান জিতলেও কোনো লাভ হবে না।

    মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরির পরও মোহামেডানের কাছে হারতে হয়েছিল কলাবাগান ক্রীড়া চক্রকে। অন্যদিকে ব্রাদার্সের সামনে ১৮৪ রানে অলআউট হওয়ার পরও জিতে যায় শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ফলে, কপাল পুড়ে মোহামেডানেরই। সুপার লিগে ঠাঁই হলো না ক্লাবটির। শেষ দল হিসেবে সেরা ৬ দলে নাম লিখিয়ে ফেলে শেখ জামাল।

    এবারের আসরে সবার আগে সুপার লিগের টিকিট কাটে আবাহনী। প্রথম পর্ব শেষ করেছেও তারা শীর্ষে থেকে। ১১ ম্যাচে ১৬ পয়েন্ট তাদের। ২ পয়েন্ট কম নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে রূপগঞ্জ। সমান ১৪ পয়েন্ট খেলাঘরেরও। গত আসরে প্রথম বিভাগ থেকে উঠে এসে এই দলটি দারুণ চমক দেখিয়েছে এবার। প্রথমবারের মতো সুপার লিগে জায়গা করে নিয়েছে। এমনকি শিরোপার লড়াইয়ে দারুণভাবে রয়েছে তারা। তাদের পরেই আছে গতবারের রানার্স আপ প্রাইম দোলেশ্বর। ১৩ পয়েন্ট সংগ্রহ করেছে দলটি। তাই সুপার লিগে যে শিরোপা লড়াইটা বেশ জমবে তা আর বলার অপেক্ষা রাখে না।

    তবে এবার কম চমক দেখায়নি গত আসরের চ্যাম্পিয়ন গাজী গ্রুপ। এক সময় পয়েন্ট তালিকার তলানিতে ছিল তারা। প্রথম ৭ ম্যাচ শেষে দলটির মূল লড়াই ছিলো রেলিগেশন এড়ানো। দলের প্রধান কোচ মোহাম্মদ সালাহউদ্দিন অকপটে স্বীকারও করে নিয়েছিলেন এ কথা। তবে মিরপুরে মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে রোমাঞ্চকর এক জয় পায় দলটি। ১৩৭ রানের পুঁজি নিয়ে ২৯ রানের জয় পেয়েই ঘুরে দাঁড়ায় তারা। এরপর টানা চার জয়ে সুপার লিগের টিকেট কেটেও কম চমক দেখায়নি সালাহউদ্দিনের শিষ্যরা। আর শুরুতে চমক দেখিয়ে তিন রাউন্ড আগ পর্যন্তও সুপার লিগের দৌড়ে টিকে ছিল নবাগত শাইনপুকুর ক্রিকেট ক্লাব। ৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা দলটির স্বপ্নভঙ্গ হয় শেষ ৩ ম্যাচে টানা হারে।

    শেষ দিনে সুপার লিগে জায়গা করে নেওয়া শেখ জামালের হাতে জয়ের বিকল্পই ছিলো না। আর এমন ম্যাচে আগে ব্যাট করতে নেমে মাত্র ১৮৪ রান করতে পেরেছিল দলটি। সেখান থেকে বোলারদের দাপটে ৭৪ রানের বিশাল জয় নিয়েই সুপার লিগে পা রাখে তারা। আর এ জয়ে স্বপ্নভঙ্গ হয় ঐতিহ্যবাহী দল মোহামেডানের। কারণ তাদের সুপার লিগে যেতে হলে নিজেদের জিততে তো হতই পাশাপাশি শেখ জামালকেও হারতে হত। নিজেদের কাজটা করেছিল মোহামেডান। কিন্তু ভাগ্য সহায় না থাকায় হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। মাঠে বসেই জানতে পারে ফতুল্লায় জিতেছে শেখ জামাল। দারুণ শুরুর পরও হেরেছে ব্রাদার্স।

    ঢাকা প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিল 

    আরএম-১৮/২১-০৩ (স্পোর্টস ডেস্ক)